করোনায় প্রয়াত প্রাক্তন ক্রিকেটার চেতন চৌহান


 প্রয়াত হলেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন ওপেনার এবং প্রাক্তন সাংসদ চেতন চৌহান। বর্তনানে তিনি যোগী আদিত্যনাথ মন্ত্রীসভার সদস্য ছিলেন। বেশ কয়েকদিন তিনি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ছিলেন। তাঁর শারীরিক অবস্থা সঙ্কটজনক থাকায় ভেন্টিলেশনে ছিলেন প্রাক্তন তারকা ক্রিকেটার। শুক্রবার রাত থেকেই তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। রবিবার রাতেই শেষ নি:শ্বাস ত্যাগ করেন চেতন চৌহান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর। ভারতের জাতীয় দলের হয়ে ৪০টি টেস্ট ও ৭টি ওয়ান-ডে ম্যাচ খেলেছিলেন এই প্রাক্তন ওপেনার। সুনীল গাওস্করের ওপেনিং জুটি হিসেবে ভারতীয় ক্রিকেটে জায়গা করে নিয়েছেন তিনি।

কিন্তু চৌহান নিজে বার বার নার্ভাস নাইন্টির শিকার হয়েছেন।  ৪০ টেস্টে চৌহানের সর্বোচ্চ রান ৯৭। চৌহানই প্রথম ক্রিকেটার, যিনি কোনও সেঞ্চুরি না করে টেস্টে ২ হাজারের বেশি রান করেন। টেস্টে ১৬টি হাফ-সেঞ্চুরি করেছেন তিনি। ৩১.৫৭ গড়ে তাঁর ঝুলিতে রয়েছে ২০৮৪ রান। চেতন চৌহানের মৃত্যুতে শোকস্তব্ধ সচিন তেন্ডুলকর লিখেছেন, ‘‘চেতন ভাইয়ের চলে যাওয়ার খবর শুনে খুব খারাপ লাগছে। সব সময় আমাকে উৎসাহ দিতেন। ওঁর মুখে ক্রিকেটীয় জীবনের অনেক গল্প শুনেছি। ওঁর আত্মার শান্তি কামনা করি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও চেতন চৌহানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।
ক্রিকেট থেকে অবসর নিয়ে তিনি রাজনীতিতে যোগ দিয়েছিলেন। ভারতীয় জনতা পার্টির সদস্য হয়ে প্রত্যক্ষ রাজনীতিতে যথেষ্ট ছাপ রেখেছেন। উত্তরপ্রদেশের আমরোহা লোকসভা কেন্দ্র থেকে জয়ী হয়ে সাংসদ হন ১৯৯১ সালে। এরপর ১৯৯৬ সালে ওই কেন্দ্র থেকেই পরাজিত হয়েছিলেন। এরপর ১৯৯৯ ও ২০০৪ সালের লোকসভাতেও জিততে পারেননি চেতন চৌহান। যদিও ২০১৭ সালে উত্তরপ্রদেশের নৌগাওঁ সাদাদ বিধানসভা কেন্দ্র থেকে বিজেপির টিকিটে ভোটে জেতেন। এরপর যোগী আদিত্যনাথ মন্ত্রীসভাতেও স্থান করে নিয়েছিলেন। কিন্তু করোনায় কেঁড়ে নিল এই প্রাক্তন ক্রিকেটার ও দক্ষ প্রশাসককে।


 

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post