হজমশক্তি বাড়াতে হলে


একেক জনের হজমশক্তি একেক রকম। অনেক সময় দেখা যায় যে, একই রকম খাবার খেয়েও একজন মোটা হয় আরেকজনের স্বাস্থ্য স্বাভাবিক থাকে। ১. একজন ব্যক্তির কোন খাবার খেলে সমস্যা হচ্ছে, তা আগে খেয়াল করতে হবে। তেলে ভাজা খাবার, দুধ বা দগ্ধজাতীয় খাবার, টক খাবার খেলেও সমস্যা হতে পারে। তাই যেসব খাবার খেলে সমস্যা হয় তা খাওয়া যাবে না। কোন ধরনের খাবার খেলে হজম প্রক্রিয়ায় সমস্যা হয় তা খেয়াল করতে হবে।
২. সব ধরনের ব্যায়াম হজমশক্তি বাড়ায় এমন নয়। যেসব ব্যায়াম শরীরের মাঝের অংশের কর্মকাণ্ড যত ভালো হবে, হজম প্রক্রিয়াও বাড়বে। পুষ্টিবিদরা বলছেন, শরীরের মাঝের অংশে চাপ পড়ে এমন ব্যায়াম হজম প্রক্রিয়াকে সহজতর করে।
৩. হজমশক্তি বাড়াতে খাবার খাওয়ার প্রক্রিয়া জানতে হবে। শাক অবশ্যই তেল দিয়ে রান্না করতে হবে। আবার মাংসজাতীয় কিছু খেলে সঙ্গে লেবু রাখতে হবে। খাওয়া শেষ করে অল্প পরিমাণ লেবু-জল খেলে সেটি হজমের ক্ষেত্রে খুব ভালো কাজ করে।
৫. রাত জাগলে হজমের সমস্যা হতে পারে। কারণ রাতে অক্সিজেনের পরিমাণ কম থাকে এবং ফুসফুসের বেশিরভাগ অংশ অব্যবহৃত থাকে। যার কারণে পুরোপুরি শ্বাস নেওয়া সম্ভব হয় না। এই সময় মানুষের সব ইন্দ্রীয় কাজ করায় শরীরে অক্সিজেনের ঘাটতি তৈরি হয়, যা হজম প্রক্রিয়ায় বাধা সৃষ্টি করে।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post