১৫ নয় ১৮ আগস্ট নদিয়ার স্বাধীনতা দিবস! কেন জানেন?

১৫ আগস্ট, ১৯৪৭ নয়, বরং নদিয়ার স্বাধীনতা দিবস ১৮ আগস্ট, ১৯৪৭। কেন? সে এক লম্বা গল্প। তৎকালীন ভাইসরয় লর্ড মাউন্টব্যাটেন ১২ আগস্ট, ১৯৪৭ ঘোষণা করেছিলেন যে ১৫ আগস্ট স্বাধীন হবে ভারত। কিন্তু দেশভাগ পরবর্তী মানচিত্র তৈরি করা নিয়ে বাঁধল গোল। সেই মানচিত্র তৈরি করার দায়িত্বে ছিলেন যে সিরিল র‍্যাডক্লিফ। তাঁর পেনসিলের আঁচড়ে মালদা এবং নদিয়ার মতো বাংলার হিন্দু অধ্যুষিত জেলা চলে গেল পূর্ব পাকিস্তান অধুনা বাংলাদেশের মধ্যে। অল ইন্ডিয়া রেডিওর খবর হঠাৎ করেই বদলে দিল সব কিছু। স্বাধীনতা দিবসের প্রাক উৎসব সন্ধ্যা মুহূর্তে বদলে গেল এক বিষাদভরা রাতে। কারণ রেডিও বার্তা জানিয়েছে নদিয়া জেলার বেশ খানিকটা অংশ স্বাধীন ভারতের অন্তর্ভুক্ত হচ্ছে না। বরং তা পূর্ব পাকিস্তানের অংশ বলে চিহ্নিত হয়েছে।
নদিয়া পূর্ব পাকিস্তানের অংশ, এই খবর রেডিওতে প্রচারিত হতেই প্রতিবাদে ফেটে পড়ল নদিয়াবাসী। চারদিকে বিশৃঙ্খলা। রাতারাতি ফোর্ট উইলিয়াম থেকে সেনা মোতায়েন করা হল নদিয়ায়। এই জেলাকে ভারতের অন্তর্ভূক্ত করাতে মিছিল, মিটিং, ধর্মঘট কিছুই বাকি রইল না। এভাবেই আশা-আশঙ্কার দোলাচলে কাটল দু’দিন। শেষ পর্যন্ত নদিয়াবাসীর দাবি মেনে বদল হল মানচিত্রে। বেশ খানিকটা পিছিয়ে গেল র‍্যাডক্লিফ-লাইন। অবশেষে জারি করা হল নতুন নির্দেশিকা, ১৮ অগস্ট, ১৯৪৭ নদিয়ায় উড়ল স্বাধীন ভারতের তেরঙা জাতীয় পতাকা। সেই থেকে আজও নদিয়ার একটি বড় অংশের ১৮ আগস্ট পালিত হয় স্বাধীনতা দিবস। রানাঘাট, শান্তিপুর, শিবনিবাসের মতো এলাকায় ১৫ আগস্ট নয়, ১৮ আগস্টই পালিত হয় স্বাধীনতা দিবস। এবছরও শান্তিপুরের ডাকঘর নেতাজি মূর্তি সংলগ্ন এলাকায় মহাধুমধামে পতাকা উত্তোলন ও জাতীয় সংগীতের মাধ্যমে নদিয়ার স্বাধীনতা দিবস পালিত হল।
প্রবীণ শান্তিপুরবাসীদের মনে আজও সেই বিষাদপূর্ণ দিনটির স্মৃতি ভেসে ওঠে। ১৯৪৭ সালের ১৫ আগস্টের দিন ভারতের পতাকার পরিবর্তে নদিয়ার বিভিন্ন এলাকায় পাকিস্তানের পতাকা উড়েছিল। প্রতিবাদে গর্জে উঠেছিল নদিয়া। ইতিহাস বলছে শান্তিপুরের বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী পন্ডিত লক্ষীকান্ত মৈত্র সংবিধান প্রণয়ন কমিটির সদস্য ছিলেন। তৎকালীন কৃষ্ণনগরের রানী জ্যোতির্ময়ী দেবী উদ্যোগে বিষয়টি লক্ষীকান্ত মৈত্রের কাছে এই সংবাদ পৌঁছায়। তিনি তৎকালীন প্রধানমন্ত্রী জহরলাল নেহরুর সঙ্গে যোগাযোগ করে সীমান্তের রূপরেখা অর্থাৎ নকশার ভুলের জন্য নদিয়া ও উত্তর ২৪ পরগনার কিছু অংশ পূর্ব পাকিস্তানের অন্তর্ভুক্ত হয়েছে বলে দাবি করেন। এবং তা সংশোধনের আবেদন করেন। অবশেষে ১৭আগস্ট মধ্যরাতে ভুল সংশোধন করে নতুন ঘোষণা হয় অল ইন্ডিয়া রেডিওতে। স্বাধীন ভারতবর্ষের মধ্যে অন্তর্ভুক্ত করা হয় নদিয়া ও উত্তর ২৪ পরগনা জেলার সেই অংশগুলি।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post