আগামী লোকসভা নির্বাচনে কী কংগ্রেসের নেতৃত্বে নেই রাহুল?

প্রসুন গুপ্ত
১৩৫ বছরের সুপ্রাচীন কংগ্রেস দলে কী এবার বিদ্রোহ? এমন প্রশ্নই ঘুরপাক খাচ্ছে রাজনৈতিক মহলে। ২৩ জন প্রবীণ কংগ্রেস নেতা আগেই সোনিয়া গান্ধীকে চিঠি দিয়ে জানিয়েছেন নেতৃত্ব বদলের কথা। যে ২০২৪ লোকসভা নির্বাচনের আগে এখন থেকেই পূর্ণ সময়ের সভাপতি চাই বলে দাবি ছিল তাঁদের। নাম জানাতে অনিচ্ছুক এক নেতা বলেছেন যে, দেশের পরপর দুটি জাতীয় নির্বাচনে দলের ভালো ফল করতে সম্পূর্ণ ব্যর্থ রাহুল।

এরপরে ২০২৪-এর নির্বাচনে রাহুল গান্ধীকে আর পাওয়া যাবে না বলেই মনে করছেন তাঁরা।
এ বিষয়ে রাহুল অবশ্য আলাদা করে কিছু না বললেও, তিনি যে আর দায়িত্ব নিতে চান না তা ব্যক্ত করেছেন। এই কারণে অসুস্থ সোনিয়া গান্ধীকেই দল চালাতে হচ্ছে অন্তর্বর্তীকালীন সভানেত্রী হিসেবে। তিনিও যে আর দায়িত্ব নিতে চাইছেন না সেটাও বুঝিয়ে দিচ্ছেন আকারে-ইঙ্গিতে।

[আরো পড়ুন : আপাতত ৬ মাসের জন্য কংগ্রেসের অন্তর্বত্তী সভানেত্রী সোনিয়াই ]

এই পরিস্থিতিতে কংগ্রেস ওয়ার্কিং কমিটি নতুন সভাপতি নির্বাচন করবে শীঘ্রই। এখন এটাই লাখ টাকার প্রশ্ন, গান্ধি পরিবার থেকে কী বের হতে পারবে কংগ্রেস? এটাও সত্যি, নেহেরু-গান্ধি পরিবারে বাইরে কোনও নতুন মুখ আদৌ কংগ্রেসকে তুলে ধরতে পারবেন কী? এর মধ্যে কেউ কেউ তুলে আনছেন প্রিয়াঙ্কার নামও। কিন্তু সোনিয়ার আবার প্রিয়াঙ্কাকে ওই দায়িত্ব দিতে আগ্রহ নেই। তবে কে? এই মুহূর্তে একচেটিয়া মোদিরাজের বিরোধী যদি না থাকে তবে গণতন্ত্র বিপন্ন হবে বলেই ধারণা রাজনৈতিক মহলে।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post