ওয়েটিং লিস্টের যাত্রীদের জন্য রেলের দাওয়াই ‘ক্লোন ট্রেন’



করোনা আবহে এখনও বন্ধ যাত্রীবাহী ট্রেনের স্বাভাবিক পরিষেবা। তার বদলে চলছে কয়েকটি বিশেষ ট্রেন (Special Trains)। আনলক পর্বের শুরু থেকেই এই বিশেষ ট্রেন চালাচ্ছে রেল। বর্তমানে আড়াইশোর বেশি স্পেশাল ট্রেন চলাচল করছে। এরমধ্যে বেশ কয়েকটি ট্রেনে টিকিটের চাহিদা অনেক বেশি। ফলে ওই ট্রেনগুলিতে ওয়েটিং লিস্ট দীর্ঘতর থাকছে। এই সমস্যার সমাধানে এবার এক অভিনব সিদ্ধান্ত নিল ভারতীয় রেল। চাহিদা বেশি থাকা ওই সমস্ত ট্রেনের বিশেষ ‘ক্লোন ট্রেন’ (Clone Train) চালানো হবে বলে জানা গিয়েছে।
শীঘ্রই এই সংক্রান্ত নির্দেশিকা জারি করবে রেলমন্ত্রক। আর দিন পনেরোর মধ্যেই এই ক্লোন ট্রেনগুলি ট্র্যাকে ছুটবে বলেই আশা করছেন রেলকর্তারা। উল্লেখ্য, কয়েকদিন আগেই রেল বোর্ডের চেয়ারম্যান ভি কে যাদব জানিয়েছিলেন কোন ট্রেনের দীর্ঘ ওয়েটিং লিস্ট, তা মূল্যায়ন করতে সব বিশেষ ট্রেনের উপর নজর রাখছে রেল। যে ট্রেনের চাহিদা বেশি থাকবে, সেখানে আমরা মূল ট্রেনের আগে একটি ক্লোন (একই গন্তব্যে যাবে) ট্রেন চালাব, যাতে ওয়েটিং লিস্টে থাকা যাত্রীরা যেতে পারেন। এবার সেটাই বাস্তবায়ন করতে চলেছেন রেল কর্তারা। তবে জানা যাচ্ছে এই ক্লোন ট্রেনগুলির যাত্রাপথ একই থাকলেও মধ্যবর্তী স্টেশনের স্টপেজ কমতে পারে যাত্রীদের চাহিদা অনুযায়ী।

কী এই ক্লোন ট্রেন?

রেল সূত্রে জানা যাচ্ছে, মূল ও ক্লোন ট্রেনের নম্বর একই থাকবে। ধরা যাক ০২৩০১ হাওড়া-নয়া দিল্লি স্পেশাল রাজধানী এক্সপ্রেস, এই ট্রেনের সব আসন ভর্তি হয়ে যাওয়ার পরও ওয়েটিং লিস্টে যাত্রীদের তালিকা দীর্ঘ। এক্ষেত্রে ওই স্পেশাল রাজধানী এক্সপ্রেসের আগেই একই নম্বরের আরেকটি স্পেশাল ‘ক্লোন ট্রেন’ চালাবে রেল। তাতে শুধুমাত্র ওয়েটিং লিস্টে থাকা যাত্রীরাই আসন পাবেন। সেক্ষেত্রে ওই ক্লোন ট্রেন শুধুমাত্র এসি-থ্রি টায়ারের হবে। মূল ট্রেনের সংরক্ষিত তালিকা তৈরি হয়ে যাওয়ার পর ওয়েটিং লিস্টে থাকা যাত্রীদের জানিয়ে দেওয়া হবে ক্লোন ট্রেনে কোথায় কার আসন সংরক্ষণ হয়েছে। প্রায় চার ঘন্টা আগে এই তালিকা তৈরি হয়ে যাবে।
রেলের এক শীর্ষ কর্তার বক্তব্য, কোভিডের জন্য এমনিতেই বহু ট্রেনের রেক কারশেডে পড়ে রয়েছে। অন্যদিকে ট্রেন বন্ধ থাকায় রেলের আয়ও তলানিতে। এই পরিস্থিতিতে ক্লোন ট্রেন চালালে দুই দিকেই লাভ হবে রেলের। এই ধরনের ট্রেন চালানোর ভাবনাচিন্তা আগেও ছিল রেলের। কিন্তু বাড়তি ট্রেনের চাপে সেটা সম্ভব হয়নি। এবার করোনা আবহেই ক্লোন ট্রেন চালিয়ে ইতিহাস তৈরি করতে চায় রেলমন্ত্রক।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post