এবার পুজোয় নয়া ট্রেন্ড ‘রোড-ট্রিপ’, ঘুরে আসুন ‘কাছে-পিঠে’

 

করোনার ধাক্কা খানিকটা কাটিয়ে এবারের উৎসবের মরশুমে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছে রাজ্যের পর্যটনশিল্প। তবে করোনার ভয়ে বিদেশ বিঁভূইয়ে যাওয়া নৈব নৈব চ। এমনকী, দেশের মধ্যে অন্য রাজ্যেও কেউ যেতে চাইছেন না। কিন্তু প্রায় ৬ মাস কার্যত গৃহবন্দি থাকার পর অনেকেই চাইছেন একটু ঘুরে আসতে। কলকাতার পর্যটন ব্যবসার সঙ্গে যুক্ত সংগঠনের তরফে জানা যাচ্ছে করোনা আবহে অনেকটাই বদলাতে চলেছে পুজোর ভ্রমণ। নিউ নর্মালে বেশিরভাগই চান একাকী ভ্রমণের সুবিধা নিতে। আর সেটা বাড়ির কাছে-পিঠেই। কী রকম?

বিভিন্ন ট্রাভেল এজেন্টদের কথায়, গাড়ি ভাড়া করে রাজ্যের মধ্যেই কোথাও কয়েকদিন কাটিয়ে আসতে চাইছেন অনেকে। এই ক্ষেত্রে গ্রামীণ পর্যটনের দিকেই ঝোঁক বেশি ভ্রমণ পিপাসুদের। ফলে জেলায় জেলায় ছড়িয়ে থাকা চেনা-অচেনা পর্যটন কেন্দ্রগুলিকে কেন্দ্র করেই রাজ্যের পর্যটন দফতর লোকসান কাটিয়ে ঘুরে দাঁড়ানোর রোডম্যাপ তৈরি করছে। এরজন্য পর্যটন দফতর ‘পথসাথী’ গুলিকে নতুন করে সংস্কার করছে। দীর্ঘ পথের যাত্রায় ক্লান্তি দূর করতে রাস্তার ধারে ধারে মোটেল স্টাইলের ‘পথসাথী’ তৈরি করেছিল পর্যটন দফতর। এবার করোনা পরিস্থিতিতে এগুলি কাজে লাগাতে চাইছে রাজ্য সরকার। দফতর সূত্রে জানা যাচ্ছে, রাজ্যের ২৩টি জেলায় এরকম ৬৫টি পথসাথী রয়েছে বর্তমানে। কয়েকটি পথসাথীকে এসি ঘরও রয়েছে।

 

এবারের পর্যটনে নতুন ট্রেন্ড হতে চলেছে ‘রোড-ট্রিপ’। এক পর্যটন ব্যবসায়ী জানালেন, বাসে-ট্রেনে যাতায়াতের ঝুঁকি না নিয়ে নিজেদের গাড়ি বা ভাড়া নিয়েই অনেকে ঘুরতে যাওয়ার প্ল্যান করছেন। এতে করোনার ভয়ও অনেকটা কাটে আর পরিবারের সঙ্গে একসঙ্গে যাতায়াতের আনন্দও পুরোমাত্রায় গ্রহণ করা যাবে। এই ধরণের ট্রিপের খোঁজ-খবর নিতে বেশি ফোন আসছে বলে জানালেন এর ট্রাভেল এজেন্ট। এছাড়া কেউ কেউ ১৫ থেকে ২০ সিটের ছোট গাড়িও খোঁজ করছেন। পরিবার ও বন্ধুবান্ধবদের নিয়ে ঘোরার প্ল্যান করছেন তাঁরা। এক ট্রাভেল এজেন্টের বক্তব্য, অচেনা ডেস্টিনেশনের দিকেও ঝোঁক রয়েছে এবার। কারণ হিসেবে তিনি জানালেন, এক্ষেত্রে ভিড় এড়িয়ে একটু নিভৃতে সময় কাটানো আর করোনার ঝুঁকিও না নেওয়া। তাই অচেনা-অল্প চেনা জায়গায় ঘুরতে যেতে অনেকে খোঁজ-খবর নিচ্ছেন। সেখানে হোটেল-রিসর্ট ও হোম-স্টে গুলি নিয়েও চলছে তত্ত্বতালাশ। পাশাপাশি হোটেলের থেকে মানুষজন বেশি খোঁজ নিচ্ছেন রিসর্ট বা হোম-স্টের। ফলে ভ্রমণের নতুন দিগন্ত খুলতে চলেছে এবারের করোনা আবহে।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post