NIA জালে আল-কায়দার ৯ জঙ্গি, মুর্শিদাবাদে ৬ ও কেরলে ৩

আন্তর্জাতিক ইসলামি জঙ্গি সংগঠন আল-কায়দার ৯ জঙ্গিকে গ্রেফতার করল জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ (NIA)। তাঁদের মধ্যে ৬ জনই এই রাজ্যের বাসিন্দা এবং এই রাজ্যে বসেই সন্ত্রাসী কার্যকলাপ করছিলেন। মুর্শিদাবাদের জঙ্গিপুর মহকুমার বিভিন্ন এলাকায় হানা দিয়ে এই ৬ জনকে গ্রেফতার করে এনআইএ গোয়েন্দারা। রবিবার মাঝরাত থেকে শনিবার ভোর পর্যন্ত চলে এই অভিযান। অপরদিকে এনআইএ-এর আরেকটি দল কেরলের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে আরও তিনজনকে গ্রেফতার করে। সবমিলিয়ে ৯ জন আল-কায়দা জঙ্গি গ্রেফতার হয়েছে। এনআইএ-এর দাবি, আল-কায়দার এই ভারতীয় মডিউলটি রাজধানী দিল্লিতে বড়সড় নাশকতার ছক করছিল।
জাতীয় তদন্তকারী সংস্থা জানিয়েছে, ধতদের নাম নাজমুস সাকিব, আবু সুফিয়ান, মইনুল মন্ডল, লিউ ইয়ান আহমেদ, আল মামুন কামাল এবং আতিউর রহমান। এদের প্রত্যেকেরই বাড়ি জঙ্গিপুরে। অপরদিকে কেরলের এর্নাকুলাম থেকে ধরা পড়ছে মুর্শিদ হাসান, ইয়াকুব সাকিব ও মোশারফ হোসেন। তবে সূত্রের খবর, কেরলে ধৃত তিনজনের মধ্যে দুজনের বাড়ি মুর্শিদাবাদেই। ফলে ধত ৯ জনের মধ্যে ৮ জনই এই রাজ্যের বাসিন্দা। জাতীয় গোয়েন্দা সংস্থা সূত্রে জানা যাচ্ছে, আল-কায়দার এই ভারতীয় মডিউলটি দীর্ঘদিন ধরেই সোশাল মিডিয়ায় জাল বিছিয়ে সংগঠন বিস্তার করছিল।
পাকিস্তান থেকেই এই মডিউলকে নিয়ন্ত্রন করা হতো। ধৃতদের কাছ থেকে প্রচুর জেহাদি বইপত্র, আইইডি, ধারালো অস্ত্র ও ইলেকট্রনিক্স যন্ত্রপাতি উদ্ধার করেছে এনআইএ গোয়েন্দারা। পাশাপাশি পাওয়া গিয়েছে দেহের ঢাল (বর্ম) বা বিশেষ ধরণের জ্যাকেট পেয়েছে গোয়েন্দারা। জানা গিয়েছে রাজধানী দিল্লি সহ দেশের বড় শহরে নাশকতার পরিকল্পনা ছিল এই মডিউলের। ফলে সেই পরিকল্পনা বানচাল করল জাতীয় তদন্তকারী সংস্থা।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post