করোনায় আয় কমল রানির

করোনার ধাক্কায় রোজগার কমে গিয়েছে ব্রিটেনের রানি এলিজাবেথের। তাঁর বিপুল সম্পত্তি থেকে আয়ের অনেকটাই খুইয়েছে অতিমারিতে। রানির কোষাধ্যক্ষ স্যার মাইকেল স্টিভেন্স শুক্রবার জানিয়েছেন, রানির মাসিক সরকারি বরাদ্দ কমছে না। তা দিয়ে কর্মীদের বেতন, প্রাসাদের রক্ষাবেক্ষণ, রানির সফরের খরচ যোগানো হয়।
তবে রাজপরিবারের সম্পত্তিবাবদ আয় কমে যাচ্ছে অনেকটাই। সম্পত্তি থেকে যে আয় হয়, তার ২৫ ভাগ সরকার অনুদান হিসেবে দেয়। এই সম্পত্তির মধ্যে রয়েছে বহু ফার্মের জমি, লন্ডনের অনেক সম্পত্তি। এবছরের মার্চে সম্পত্তি থেকে রানির রেকর্ড লাভ হয়েছে ৩৪ কোটি ৫০ লাখ পাউন্ডের। তবে চলতি অর্থবর্ষে করোনার ধাক্কায় তা দারুণ কমে যাবে। লকডাউনে মধ্য লন্ডন জনশূন্য ছিল। আসেননি পর্যটকরা। দোকানে কেনাকাটাও ছিল বন্ধ। মাঝে গ্রীষ্মে লকডাউন শিথিল হলেও ফের সংক্রমণ বাড়ায় এখন তা আরও কড়াকড়ি করা হয়েছে।
তবে আয় কমলেও রানি তাঁর বেতন কমাবেন না। তিনি মার্চে তাঁর অংশ ৮ কোটি ৬৩ লাখ পাউন্ডই পাবেন। মার্চ থেকে আগস্টের মধ্যে ব্রিটেনে করোনায় কাজ হারিয়েছেন ৭ লাখ শ্রমিক-কর্মচারী। লে অফের খাঁড়া ঝুলছে আরও কয়েক হাজারের ওপর। সরকারি ঋণ মেটাতে নাগরিকদের করও বাড়তে চলেছে।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post