বাড়তে পারে রেলের ভাড়া, বসছে ‘ইউজার ডেভেলপমেন্ট ফি’

 

লকডাউনেই ঢেলে সাজানো হয়েছে রেল স্টেশন। লকডাউনে দীর্ঘ ৬ মাস বন্ধ রেল পরিষেবা, সেই সুযোগে বহু রেল স্টেশন আধুনিক ঝাঁ চকচকে করে বানিয়ে ফেলেছে রেল। যার জন্য খরচ হয়েছে বিপুল অর্থ। এবার এই টাকা যাত্রীদের থেকেই তোলার চিন্তাভাবনা করছে রেলমন্ত্রক। রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান ও নীতি আয়োগের প্রধান আগেই এর ইঙ্গিত দিয়েছিলেন।

এখন এই সংক্রান্ত বিষয়ে চুরান্ত সিদ্ধান্ত নিতে চলেছে রেল। জানা যাচ্ছে, টিকিট পিছু সর্বোচ্চ ৩৫ টাকা বাড়তে পারে রেলের ভাড়া। যা ‘ইউজার ডেভেলপমেন্ট ফি’ (UDF) হিসেবে নেবে রেল। এই প্রস্তাব শীঘ্রই ক্যাবিনেটের অনুমোদনের জন্য পাঠানো হবে। অনুমোদন পেলেই ঘোষণা করবে রেলমন্ত্রক। এক সর্বভারতীয় সংবাদপত্রে প্রকাশিত খবর অনুযায়ী ১০ থেকে ৩৫ টাকা পর্যন্ত শুল্ক বসবে টিকিটের ওপর। যারা এসি ফার্স্ট ক্লাসে যাতায়াত করবেন, তাদের দিতে হবে সর্বোচ্চ ৩৫ টাকা। যদিও এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি বলেই রেল সূত্রে খবর।

তবে রেলের এক জনসংযোগ আধিকারিক স্বীকার করেছেন রেলের উন্নতিকল্পে ব্যবহার করার জন্য যাত্রীদের থেকে একটা সামান্য টাকা নেওয়া হবে। তবে যাত্রীদের যাতে অসুবিধা না হয় সেই দিকেও খেয়াল রাখা হচ্ছে জানিয়েছেন তিনি। আপাতত জানা যাচ্ছে, ‘ইউজার ডেভেলপমেন্ট ফি’ (UDF) পাঁচটি স্তরের হবে। একেক ধরণের ট্রেনে একেক রকম হতে চলেছে এই শুল্ক। ফলে দূরপাল্লার ট্রেনের সাধারণ শ্রেণী থেকে শুরু করে স্লিপার ও এসি সবধরণের টিকিটের দামই বাড়বে।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post