লৌহযুগেও গণহত্যা! গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

 

আবিষ্কৃত হল একটি গণহত্যার ঘটনা। তবে এযুগের নয়, লৌহযুগের। হাজার হাজার বছর আগেকার এই গণহত্যার নমুনা উঠে এসেছে পুরাতাত্ত্বিক খনন থেকে। দক্ষিণ স্পেনের বাস্ক কাউন্টির লা-হোয়া শহরে এই পুরাতাত্ত্বিক নিদর্শন আবিষ্কার হয় ১৯৩৫ সালে। ১৯৭৩ সালে প্রথম খনন কাজ শুরু হয়। প্রাচীন এই শহর খ্রিষ্টপূর্ব ৩৫০ থেকে ২০০-র মধ্যে ভয়ঙ্কর এক গণহত্যা হয়েছিল বলেই প্রমান পেয়েছেন গবেষকরা। 


এই শহরকে আর পুনরুদ্ধার করা যায়নি। যারা মারা গিয়েছিলেন তাঁদের দেহ পড়েছিল সেখানেই। খননের পর পাওয়া গিয়েছে দেহের অবশেষ। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক, ব্রিটেন ও স্পেনের পুরাতাত্ত্বিকদের দল সেখানে পাওয়া ১৩টি কঙ্কাল নিয়ে গবেষণার কাজ শুরু করেছেন।

মৃতদের মধ্যে রয়েছে পুরুষ মহিলা ও শিশুরাও। একটি পুরুষ কঙ্কালের দেহের সামনের দিকে একাধিক আঘাত রয়েছে। মনে করা হচ্ছে, সে আক্রমণকারীদের মোকাবিলা করেছিল। তার মাথা পাওয়া যায়নি। বোধহয় শত্রুজয়ের ‘ট্রফি’ হিসেবে সেটা নিয়ে গিয়েছিল হামলাকারীরা। তবে তাঁদের দেহ সংগ্রহ করতে কেউ ফিরে এসেছিল, এমন কোনও প্রমাণ নেই। অনেকেই পুড়েছিল বাড়িতে লাগানো আগুনের মধ্যেই। 


তাই বিশেষজ্ঞদের মতে, যারা হামলা করেছিল তাঁরা গোটা শহরটাকেই ধ্বংস করতে চেয়েছিল। লৌহযুগে একমাত্র লা-হোয়াতেই স্থানীয়েরা আক্রমণ করেছিল। লা-হোয়া ছিল সামাজিক, বাণিজ্যিক ও রাজনৈতিক কাজকর্মের কেন্দ্র। রোমানরা আসার আগেই সেখানে ছিল পাঁচিল।



Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post