ফুলকো লুচি, খাসির মাংস

দুর্গাপূজায় জনপ্রিয় একটি খাবার হচ্ছে খাসির কষা মাংস ও ফুলকো লুচি। আসুন জেনে নিই, কীভাবে তৈরি করবেন খাসির কষা মাংস ও ফুলকো লুচি–
উপকরণ
২৫০ গ্রাম খাসির মাংস, ২ টেবিল চামচ করে আদা, রসুন বাটা, টক দই পরিমাণ মতো, হলুদ, জিরে, ধনে, লঙ্কার গুঁড়ো এক চামচ করে, দারচিনি ৩/৪ টা, শুকনা লঙ্কা ৩ টি, তেজপাতা ৩ টি, চিনি সামান্য, নুন স্বাদমতো, গরম মশলার গুঁড়ো ১ চামচ ও আস্ত রসুন টুকরো কয়েকটি।
যেভাবে তৈরি করবেন
প্রথমে মাংসের সঙ্গে আদা, রসুন বাটা, হলুদ গুঁড়া, টক দই ও গরম মসলা মিশিয়ে মেরিনেট করে রাখুন ৪ থেকে ৫ ঘণ্টা। এবার কড়াইয়ে তেল গরম করে তাতে দারুচিনি, লবঙ্গ, তেজপাতা আর আস্ত রসুনের টুকরাগুলো দিন। যখন রসুনগুলো বাদামি হয়ে আসবে তখন এতে ম্যারিনেট করা মাংসগুলো দিয়ে অল্প আঁচে রান্না করুন। একটু পর পর নাড়তে থাকুন যাতে লেগে না যায়। ভালোভাবে কষাতে কষাতে রান্না করুন যতক্ষন না মাংসগুলো সেদ্ধ হয়। নামানোর আগে ঘি দিন। গরম গরম পরিবেশন করুন।
ফুলকো লুচি
উপকরণ
ময়দা ৩ কাপ, নুন পরিমাণমতো, গুঁড়ো দুধ ৪ টেবিল চামচ, অল্প সুজি, সামান্য চিনি, তেল ২ টেবিল চামচ এবং ১/২ চামচ কালোজিরা। ভাজার জন্য তেল।
প্রণালি
ময়দার সঙ্গে সব উপকরণ মিলিয়ে কিছুক্ষণ মেখে নিন। প্রয়োজনমতো হালকা গরম জল দিয়ে খুব ভালো করে খামির তৈরি করুন। খামির আধা ঘণ্টা রেখে দিন। এবার ছোট ছোট লুচি তৈরি করে ডুবো তেলে সোনালি করে ভেজে তুলে নিন। চাইলে বড় করে রুটি বেলে একটি রুটি থেকে গোল করে কয়েকটি লুচি কেটে নিতে পারেন।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post