রাজ্য থেকে আরও তিনটি ট্রেন, লোকাল ট্রেনে এবার সিসিটিভি

 

করোনা সংক্রমণের জেরে প্রায় সাতমাস বন্ধ যাত্রীবাহী ট্রেন। তবে আনলক পর্ব থেকে কয়েকটি স্পেশাল ট্রেন চালাচ্ছে রেল। ধীরে ধীরে সেই স্পেশাল ট্রেনের সংখ্যা বাড়ছে। এরমধ্যেই পশ্চিমবঙ্গের যাত্রীদের জন্য সুখবর। রাজ্য থেকে আরও তিনটি ট্রেন বাড়ানো হল। যাত্রীদের অতিরিক্ত চাপের জন্য ফের চালু হতে চলেছে শিয়ালদা রাজধানী। এতদিন হাওড়া রাজধানী চললেও টিকিটের চাহিদা ছিল তুঙ্গে। যাত্রীদের দাবি ছিল শিয়ালদা রাজধানী চালু করার। এবার সেই দাবি মেনে নিল রেল। যদিও এসি স্পেশাল ট্রেন হিসেবেই চলবে ট্রেনটি। শিয়ালদা রাজধানী যাত্রা শুরু করবে ১৩ অক্টোবর থেকে। এছাড়া হাওড়া-নিউ দিল্লি রাজধানী ট্রেনটির সময় পরিবর্তন করা হয়েছে।

  • ০২৩১৩ শিয়ালদা-নিউদিল্লি এসি স্পেশাল প্রতিদিন শিয়ালদা থেকে বিকেল ৪.৫০ মিনিটে ছেড়ে পরদিন সকাল ১০.৩৫ মিনিটে নয়া দিল্লি পৌঁছাবে। অপরদিকে নিউদিল্লি থেকে বিকেল ৪.২৫ মিনিটে ছেড়ে শিয়ালদা পৌঁছাবে পরদিন সকাল ১০.১০ মিনিটে।
  • ০৩০৭১ হাওড়া-জামালপুরের মধ্যে একটি স্পেশাল ট্রেনও চালাবে রেল। ট্রেনটি আগামী ১২ অক্টোবর থেকে প্রতিদিন রাত ৯.৩৫ মিনিটে হাওড়া ছেড়ে পরদিন সকাল ৭.২৫ মিনিটে জামালপুর পৌঁছাবে। ফিরতি পথে ট্রেনটি জামালপুর থেকে সন্ধ্যা ৭.৩০ মিনিটে ছেড়ে হাওড়া পৌঁছাবে পরদিন ভোর ৫.৪৫ মিনিটে।
  • ০৩৪১৩ মালদা টাউন-নিউদিল্লি স্পেশাল ট্রেনটি সপ্তাহে তিনদিন চলবে। আগামী ১২ অক্টোবর থেকে ট্রেনটি প্রতি সোম, বৃহস্পতি ও শনিবার মালদা টাউন থেকে সন্ধ্যা ৭.১০ মিনিটে ছেড়ে তৃতীয় দিন ভোর ৪.৫০ মিনিটে নিউ দিল্লি পৌঁছাবে। অপরদিকে নিউ দিল্লি থেকে ট্রেনটি ছাড়বে প্রতি বুধ, শনি ও সোমবার রাত ৯.৪০ মিনিটে ছেড়ে তৃতীয় দিন সকাল ৭.০৫ মিনিটে মালদা পৌঁছাবে।

 

অপরদিকে যাত্রী নিরাপত্তা সুনিশ্চিত করতে হাওড়া, শিয়ালদহ-সহ সমস্ত শাখার ইএমইউ লোকাল ট্রেনের কামরায় সিসিটিভি বসাচ্ছে রেল। শিয়ালদা শাখায় টেন্ডার ডাকার প্রক্রিয়া শুরু হয়েছে তবে হাওড়া শাখায় ইতিমধ্যেই শুরু হয়েছে কাজ। চলন্ত ট্রেনের কামরায় চুরি, ছিনতাই, মহিলাদের শ্লীলতাহানি এবং নাশকতা ঠেকাতেই এই সিদ্ধান্ত নিয়েছে রেলমন্ত্রক। ট্রেন চালানোর সময় মোটরম্যান সিগন্যাল অমান্য করলেও ক্যামেরায় ধরা পড়বে। সিসিটিভির নকশা তৈরি করেছে চেন্নাইয়ের ইন্টিগ্রেটেড কোচ ফ্যাক্টরি। সেই নকশা মেনে রেলের সমস্ত শাখাকে ইএমইউ লোকাল ট্রেনে সিসিটিভি বসানোর নির্দেশ দিয়েছে রেল বোর্ড।

 

উল্লেখ্য, করোনা আবহে এখনও বন্ধ লোকাল ট্রেন পরিষেবা। তাই এই সুযোগেই আধুনিকীকরণের কাজ চলছে রেলে। নিরাপত্তা জোরদার করতে এবার বেশিরভাগ ইএমউই কামরায় সিসিটিভি বসানো হবে। এই ক্যামেরার সাহায্যে ট্রেনের কামরায় কী ঘটছে, সবটাই দেখতে পাবেন ট্রেনের মোটরম্যান ও গার্ড। এর জন্য মোটরম্যান কেবিনে একটি টিভি স্ক্রিন বসানো থাকবে। সেই ছবি নিজে থেকে রেকর্ড হয়ে যাবে। মূল সার্ভারটি থাকবে রেলের দফতরে। উল্লেখ্য, এতদিন শুধু ইএমইউ ট্রেনের মহিলা কামরায় সিসিটিভি ক্যামেরা ছিল। পাশাপাশি প্রতিটি লোকাল ট্রেনেই পাবলিক অ্যাড্রেস সিস্টেম রাখা হবে। যাতে যাত্রীদের জন্য প্রতিটি স্টেশনের ঘোষণা করা হবে। তবে কবে থেকে চলবে লোকাল ট্রেন সেটা জানায়নি রেলমন্ত্রক।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post