ধর্ষণের চলমান রঙিন প্রতিবাদ

নারী-শিশু ধর্ষণ, নির্যাতন ও হত্যার বিরুদ্ধে প্রতিবাদ ও মানুষকে সচেতন করতে তাদের পক্ষ থেকে নেওয়া হয়েছে ব্যতিক্রমী উদ্যোগ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বেচ্ছাসেবী সংগঠন 'পাশে আছি ইনিশিয়েটিভ'। তারা কমার্শিয়াল আর্টিস্ট, যাঁরা এই করোনাকালে কোনও কাজ পাচ্ছেন না, তাঁদের দিয়ে রিকশার পেছনে ধর্ষণবিরোধী নানা প্রতিবাদী চিত্র আঁকিয়েছে সংগঠনটি।


তারা রিকশার পেছনে আঁকা ছবির পাশাপাশি লিখেছে, 'মানবো না আমরা আর- ধর্ষণ ও অত্যাচার', 'রাস্তাঘাটে দিলে গায়ে হাত, লাথি খাবি ধুমধাম', 'আমার পোশাক নয়, তোমার মানসিকতা ধর্ষণের কারণ,' 'পুরুষশাসিত সমাজ আর নয়, নারী-পুরুষ সমান অধিকার প্রতিষ্ঠা করো'। সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়েছে, শুরুর দিকে ১৫ থেকে ২০ রিকশায় এই চিত্র অঙ্কন করা হয়েছে। আগামী দিনে ২০০ থেকে ৩০০ রিকশায় এধরনের ছবি আঁকানোর পরিকল্পনা রয়েছে তাদের।

'পাশে আছি ইনিশিয়েটিভ'-এর প্রধান তাহমিদ হাসান জানিয়েছেন, দেশে করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে সাধারণ ছুটি ঘোষণার আগে সিদ্ধান্ত তাঁরা ঠিক করেছিলেন, ৫০-৬০ জন রিকশাওয়ালা, অটোচালক ও সিএনজি চালককে চার থেকে পাঁচদিন চলার মতো খাবার দিয়ে সাহায্য করবেন। তারপরই রিকশার পিছনে ছবি আঁকানোর পরিকল্পনা তাঁদের মাথায় আসে। (সমকাল)

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post