সপ্তপদী খিচুড়ি

 

উপকরণঃ

নিরামিষ সবজির জন্য : আলু, পটল, কাকরোল, বরবটি, পেঁপে, বেগুন ও মিষ্টি কুমড়ো প্রতিটি সবজি ১ কাপ করে, হলুদ গুঁড়ো ১ চা চামচ, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, জিরে বাটা ১/২ চা চামচ, ধনে গুঁড়ো ১/২ চা চামচ, পাঁচফোড়ন ১ চা চামচ, তেজপাতা ২টি, এলাচ ২টি, দারচিনি ২টি, সর্ষের তেল ১/২ কাপ, গরম মশলা গুঁড়ো ১/২ চা চামচ, নুন স্বাদমতো ও জল পরিমাণমতো।
খিচুড়ির জন্য :পোলাও চাল ৫০০ গ্রাম, মুগ ডাল ভাজা ২৫০ গ্রাম, হলুদ গুঁড়ো ১ চা চামচ, পেঁয়াজ কুচি আধ কাপ, এলাচ ও দারচিনি ৪/৫ টুকরো, আদা বাটা ১ চা চামচ, জিরে বাটা ১ চা চামচ, সরষে তেল ১/২ কাপ, নুন স্বাদমতো ও গরম জল পরিমাণমতো।
প্রণালি :

সবজিগুলো ভালো করে ধুয়ে জল ঝরিয়ে রাখুন। প্যানে তেল দিন। এবার একে একে সব মশলা দিয়ে ভালোভাবে কষিয়ে সবজিগুলো দিন। সবজিগুলো নেড়ে সামান্য জল দিয়ে ঢেকে দিন। জল শুকিয়ে এলে গরম মশলা গুঁড়ো ছড়িয়ে নামিয়ে রাখুন। এবার চাল ও ডাল আলাদাভাবে ধুয়ে জল ঝরিয়ে নিন। প্যানে তেল দিয়ে দারচিনি, এলাচ ও তেজপাতা ফোড়ন দিয়ে বাকি সব মশলা দিয়ে কষিয়ে চাল ও ডাল দিতে হবে। চাল ও ডাল ভাজা ভাজা হয়ে এলে গরম জল দিয়ে ঢেকে দিতে হবে। জল শুকিয়ে এলে নামিয়ে দমে রাখুন। ১০/১৫ মিনিট পর আগে থেকে রান্না করে রাখা সবজিগুলো খিচুড়ির সঙ্গে ভালোভাবে মিশিয়ে পরিবেশন করুন।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post