নিলাম উঠতে পারে ‘হ্যান্ড অব গড’ গোলের মারাদোনার জার্সির


১৯৮৬ সালের বিশ্বকাপ ফুটবলে ইংল্যান্ডের বিরুদ্ধে অর্জেন্টিনার সেই বিতর্কিত গোল। ওই ম্যাচেই হাত দিয়ে বল গোলে ঠেলে দিয়েছিলেন বলে অভিযোগ উঠেছিল। যদিও তিনি সেকথা পরে কোনও দিনই অস্বীকার করেননি। উল্টে সেই বিতর্কিত গোলটিকে তিনি ‘হ্যান্ড অফ গড’ বলে আখ্যা দিয়েছিলেন। এবার ওই ‘হ্যান্ড অব গড’ গোলের ম্যাচে মারাদোনার বিখ্যাত ১০ নম্বর জর্সি উঠতে পারে নিলামে। সেই নিলামের প্রস্তাব দিচ্ছেন আমেরিকার এক বিখ্যাত নিলাম সংস্থার প্রধান ডেভিড আমেরান।  


তাঁর আশা নিলামে এই জার্সির দামও উঠবে আকাশছোঁয়া। কমপক্ষে ২০ লক্ষ ডলার খরচ করলে যে কেউ সেই জার্সি সংগ্রহ করে রাখতে পারবেন নিজের কাছে। ভারতীয় মুদ্রায় যার দাম হতে পারে প্রায় ১৪ কোটি ৭৯ লক্ষ টাকার কাছাছাছি। 


তবে জার্সি এখন রয়েছে ইংল্যান্ডের ম্যাঞ্চেস্টারে শহরের জাতীয় ফুটবল মিউজিয়ামে। ১৯৮৬ সালের সেই ম্যাচে ইংল্যান্ডের মিডফিল্ডার স্টিভ হজের সঙ্গে জার্সি বদল করেন আর্জেন্টিনার অধিনায়ক দিয়েগো মারাদোনা। পরে স্টিভ বলেছিলেন, ‘টানেলের ভিতর দিয়ে ফেরার সময় মারাদোনার সঙ্গে সে দিন জার্সি বদল করতে পেরেছিলাম’। তবে এখনই নিলামে উঠছে না সেই বিখ্যাত ম্যাচের বিখ্যাত জার্সি। শুধুমাত্র প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post