আজ আইএসএলে শতবর্ষের ডার্বি

আবেগের ডার্বি, উন্মাদনার ডার্বি, বাঙালির চিরকালের ডার্বি এবার একশো বছরে পড়ল। শুক্রবার বিকেলে গোয়ার তিলক ময়দানে যদিও ইস্টবেঙ্গল ও মোহনবাগান মাঠে নামবে, তবে সেটা একেবারেই নতুন আঙ্গিকে। তবুও আবেগ বশ মানবে কেন? তাই করোনা ভাইরাসের প্রকোপ, মারাদোনার অকাল মৃত্যু ফিকে হতে দেয়নি বাঙালির চিরকালের ডার্বির উত্তেজনাকে। 


শুক্রবারই ভারতীয় ফুটবলে অভিষেক হচ্ছে লিভারপুল কিংবদন্তি রবি ফাওলারের। তিনিও মুখিয়ে রয়েছেন এসসি ইস্টবেঙ্গলের কোচ হিসেবে আইএসএলে অভিযান শুরু করতে। অপরদিকে অ্যান্তোনিও লোপেজ হাবাস এটিকে-মোহনবাগানের কোচ, তিনি ভারতীয় ফুটবলের বহু চর্চিত নাম। দুবার আইএসএল চ্যাম্পিয়ন করেছেন আতলান্তিকো ডি কলকাতা বা এটিকে-কে। এবার মোহনবাগানের সঙ্গে যুক্ত হয়ে নতুন দল হিসেবে আত্মপ্রকাশ করেছে এটিকে-মোহনবাগান। ক্ষুরধার ফুটবল মস্তিস্কের দুই হাইপ্রোফাইল কোচের লড়াইও এবারের আইএসএল ডার্বির অন্যতম ইউএসপি।


শুক্রবার সন্ধেয় বাঙালি দুই ভাগে ভাগ হয়ে টিভির সামনে বসে যাবে এক বুক উত্তেজনা ও উদ্বেগ নিয়ে। প্রথমবার আইএসএলে খেলা এসসি ইস্টবেঙ্গল একেবারে আনকোরা দল নিয়ে মাঠে নামতে চলেছে। কিন্তু এটিকে -মোহনবাগান একটি ম্যাচ খেলে ফেলেছে। পাশাপাশি তাঁরা মোটামুটি গত বছরের দল ধরে রাখতে সক্ষম হয়েছে, কোচও পরিচিত। এসসি ইস্টবেঙ্গলের কাছে এটা অবশ্যই সুবিধের হতে পারে। কারণ এসসি ইস্টবেঙ্গলের কোচ এবং বিদেশি ফুটবলার সকলেই নতুন। এদিনের ম্যাচেই তাঁদের অভিষেক হবে ভারতীয় ফুটবলে। আর এটাই ভাবাচ্ছে এটিকে-মোহনবাগানের কোচ হাবাসকে।বুধবার ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে তিনি এই বিষয়টিতেই জোর দিয়ে এসসি ইস্টবেঙ্গলকে এগিয়ে রেখেছেন।


অপরদিকে লাল-হলুদের কোচ রবি ফাওলার জানিয়েছেন, ডার্বি ম্যাচে মাঠে নামার জন্য তিনি ও তাঁর ফুটবলাররা প্রস্তুত। তবে তিনি এও জানিয়েছেন, আইএসএলের মতো কঠিন টুর্নামেন্টে খেলতে নামার আগে অনেকটাই কম সময় পাওয়া গিয়েছে। তবুও ভালো প্রস্তুতি হয়েছে। মাঠে নামতে মুখিয়ে রয়েছে দলের সকলে। 

 


তবে হাবাসের দলের রক্ষণ ভাঙতে তাঁর রণকৌশল নিয়ে মুখ খোলেননি ফাওলার। যদিও জানিয়ে দিয়েছেন, আক্রমণাত্মক ফুটবল খেলবে এসসি ইস্টবেঙ্গল। ফুটবল বিশেষজ্ঞরা মনে করছেন, এবারের ডার্বিতে মূলত হাবাসের রক্ষণ ও ফাওলারের আক্রমণের লড়াই হবে। এখন দেখার কে হাসে শেষ হাসি।







Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post