ফিঞ্চ-স্মিথের জোড়া শতরানে ৬৬ রানে হারল বিরাট বাহিনী


অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ওয়ান ডে ম্যাচেই হারের মুখ দেখল ভারত। শুক্রবার টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। পাঁচ বোলার খেলিয়েও ফায়দা তুলতে ব্যার্থ হলেন বিরাট কোহলি। অধিনায়ক ফিঞ্চ এবং স্টিভ স্মিথের জোড়া সেঞ্চুরির দাপটে বড় স্কোর করে অস্ট্রেলিয়া। প্রথম ওয়ান ডে ম্যাচে ৩৭৪ রানের বিশাল টার্গেট দেয় বিরাট কোহলিদের। 


জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই বেকায়দায় পড়ে ভারত। ১৪ ওভারেই ১০১ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকছিল বিরাট কোহলির দল। কিন্তু ওপেনার শিখর ধাওয়ান এবং হার্দিক পাণ্ডিয়া লড়াই ফিরেয়ে দেন অজি শিবিরে। শিখর ধাওয়ান ৮৬ বলে ৭৪ রান করেন। আর হার্দিক পাণ্ডিয়া ৭৬ বলে ৯০ রানের ইনিংস খেলেন। এরমধ্যে রয়েছে ৭টি বাউন্ডারি ও ৪টি ওভার বাউন্ডারি। এই দুজন ছাড়া ভারতীয় ব্যটসম্যানদের মধ্যে প্রায় সকলেই ব্যর্থ হয়েছেন এদিন। 

 

কোহলি নিজেও ব্যার্থ। ২১ বলে ২১ রান করে হ্যাজেলউডের বলে আউট হলেন বিরাট। এমনিতেও তাঁর পিতৃত্বকালীন ছুটি নিয়ে দেশজোড়া বিতর্ক চলছে। এরমধ্যেই অস্ট্রেলিয়ায় প্রথম ম্যাচেই তাঁর হতাশাজনক পারফর্মেন্স ক্রিকেটপ্রেমীদের ক্ষোভের আগুন আরও উস্কে দিল। কারণ বিরাটের ছোট্ট ইনিংসের মধ্যেই অজি বোলার অ্যাডাম জাম্পা তাঁর সহজ ক্যাচ ফস্কেছেন। নাহলে আরও কম রানেই প্যাভিলিয়নে ফিরতে হত ভারত অধিনায়ককে। ভারতীয় শিবিরে শুরুতেই ধাক্কা দেয় ফাস্ট বোলার হ্যাজেলউড। তিনি ৫৫ রান দিয়ে ৩ উইকেট নেন। এরপরই আসরে নামে অজি স্পিনার অ্যাডাম জাম্পা। ৫৪ রান খরচ করে ৪ উইকেট দখল করেন তিনি।


এদিন টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। এদিন অস্ট্রেলিয়ার অফ ফর্মে থাকা দুই ব্যাটসম্যানই বড় রান পেলেন। আইপিএলে ব্যার্থ অ্যারন ফিঞ্চ এদিন করলেন ১২৪ বলে ১১৪ রান। ২টি ছয় এবং ৯টি বাউন্ডারির সুবাদে তাঁর রান সুবিধা করে দেয় অস্ট্রেলিয়াকে। তাঁকে যোগ্য সঙ্গত দিলেন প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথও। তিনিও শতরান পেলেন এদিন। ৪টি ছয় এবং ১১টি বাউন্ডারির সুবাদে মাত্র ৬৬ বলে করে যান ১০৫ রান। 

 

ওপেনার ডেভিড ওয়ার্নার (৬৯) ও শেষের দিকে গ্লেন ম্যাক্সওয়েলও (৪৫) রান পেয়েছেন এদিন। ফলে ৫০ ওভার শেষে অস্ট্রেলিয়া তোলে ৩৭৪ রানের বিশাল ইনিংস। জবাবে ভারত ৫০ ওভারের শেষে ভারত ৩০৮ রান তোলে ৮ উইকেট হারিয়ে। ফলে অজিভূমে প্রথম ওয়ান ডে ম্যাচে ভারত হারল ৬৬ রানে। 

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post