পাহাড়ে ভরা লেপচাখা

দেশজুড়ে হয়েছিল দীর্ঘ ৮ মাসের লকডাউন। সেই লকডাউনে বড় ধাক্কা খেয়েছে পর্যটনশিল্প। দীর্ঘ লকডাউন পর্ব কাটিয়ে কয়েক মাস হল স্বাভাবিক ছন্দে ফিরছে দেশ। ধীরে ধীরে  সচল হচ্ছে পর্যটন শিল্প। আলিপুরদুয়ার জেলার সকলের পরিচিত জায়গা হল ডুয়ার্স।এই ডুয়ার্সের অন্যতম পর্যটন কেন্দ্র হল লেপচাখা। সব দিক ঘেরা পাহাড়ের মধ্যে ছোট্ট জায়গা। রয়েছে খুব  সুন্দর  মনোরম দৃশ্য। প্রায় ২ ঘন্টার দুর্গম রাস্তা পেরিয়ে আসতে হয় এই  লেপচাখতে। 


 

ধীরে ধীরে লেপচাখাতে আসতে শুরু করেছেন পর্যটকরা। তাতেই হাসি ফুটতে শুরু করেছে হোম স্টে মালিক থেকে গাইড সকলার মুখে। পর্যটন ছাড়া আর কোনও আয়ের  উৎস নেই লেপচাখায়ে। তার ওপরই নির্ভর করে আছে লেপচাখায়ের ৭২টি পরিবার। সকলের পর্যটন শিল্পের ওপর অনেকটাই নির্ভর করে থাকে উত্তরবঙ্গের পাহাড় ও ডুয়ার্সের অর্থনীতি। তাদের একটাই দাবি পরিকাঠামোগত উন্নয়ন হলে লেপচাখাতে পর্যটনের জোয়ার আসা সম্ভব, তাতেই হবে উপার্জন। সেই উপার্জন থেকেই হেঁসে খেলে চলবে তাদের জীবনযাত্রা। 



এক পর্যটক জানিয়েছেন, ‘খুব সুন্দর জায়গা, কেউ যদি না আসে তাঁকে আনন্দ উপভোগের থেকে এক ধাপ পিছিয়ে যেতে হবে। এমনি জায়গা একবার এলে দ্বিতীয়বার আসতে ইচ্ছে করবেই’। পরিকাঠামোগত উন্নয়নই পারে একমাত্র পর্যটকের আসার রাস্তাকে সুগম ও এখানকার মানুষের জীবনযাত্রার মানকে উন্নত করে তুলতে এমনই দাবি লেপচাখার মানুষদের।  


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post