৭১ বছরে দিল্লির তাপমাত্রার রেকর্ড পতন


বিগত ৭১ বছরের ইতিহাসে এই বছর শীতলতম নভেম্বর মাসের সাক্ষী থাকল রাজধানী দিল্লি। কেন্দ্রীয় মৌসম বিভাগের তরফে জানানো হয়েছে, দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা রবিবার নেমে দাঁড়িয়েছে ১০.২ ডিগ্রি সেলসিয়াস। এর আগে নভেম্বর মাসে শেষ এমন হাড়কাঁপানো শীতের কাঁপুনি ( ১০.২ ডিগ্রি সেলসিয়াস) টের পেয়েছিলেন ১৯৪৯ সালে। 


তবে কেন্দ্রীয় মৌসম বিভাগের রেকর্ড অনুযায়ী ১৯৩৮ সালে ৯.৬ ডিগ্রি, ১৯৩১ সালে ৯ ডিগ্রি এবং ৮.৯ ডিগ্রি সেলসিয়াস পারদ নেমেছিল দিল্লিতে। সাধারণত, ১২.৯ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশেই পারদ ওঠানামা করে দিল্লিতে। কিন্তু ১৯৪৯ সালের পর ৭১ বছর বাদে ২০২০ সালে ফের শীতলতম নভেম্বর মাস পেলেন দিল্লিবাসী। 


২০২০ সালে গোটা নভেম্বর মাস জুড়েই শৈত্যপ্রবাহ চলেছে দিল্লিতে। ৩,২০,২৩,২৪ নভেম্বর মাসের শীতলতম দিন হিসেবে জানিয়েছে মৌসম ভবন. সাধারণত পরপর দু'দিন সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি বা তার কম থাকলে অথবা সাড়ে চার ডিগ্রি তাপমাত্রার পতন হলে শৈত্যপ্রবাহ বলা হয়। তবে দিল্লি বা তার মতো ছোট এলাকায় একদিনের নিরিখেই শৈত্যপ্রবাহ জারি করা যায় বলে জানিয়েছেন, আঞ্চলিক মৌসম ভবনের অধিকর্তা কুলদীপ শ্রীবাস্তব। 


সোমবার দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬.৯ ডিগ্রি সেলসিয়াস। শ্রীবাস্তব জানান, এই নিয়ে নভেম্বর মাসে মোট ৮দিন পারদের মাত্রা ১০ ডিগ্রির নীচে ছিল। ২০০৩ সালের পর ২৩ নভেম্বর দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬.১ ডিগ্রি।  


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post