পঞ্চম বৈঠকও নিষ্ফলা, কৃষকরা নিজেদের দাবিতে অনঢ়

কেন্দ্রীয় সরকারের সঙ্গে আন্দোলনরত কৃষকদের পঞ্চম দফার বৈঠকেও কোনও সমাধান সূত্র বের হল না। সূত্রের খবর, কৃষকদের দাবিদাওয়া নিয়ে আরও কিছুটা সময় চেয়েছে কেন্দ্র। ঠিক হয়েছে আগামী ৯ ডিসেম্বর ফের বৈঠকে বসবে দুই পক্ষ। জানা গিয়েছে, নিজেদের দাবিতে অনঢ় রয়েছেন কৃষক নেতৃত্ব।

শনিবারের বৈঠকে কেন্দ্রের দেওয়া প্রস্তাবে কোনও সাড়া না দিয়ে তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে এককাট্টা সংগঠনগুলি। যদিও কৃষকদের লাগাতার আন্দোলনের জেরে এদিন কিছুটা নমনীয় মনোভাব নিয়েছিল কেন্দ্র। ফার্মার্স প্রোডিউস ট্রেড অ্যান্ড কমার্স আইনের ৬ এবং ১৫ নম্বর ধারা সংশোধনে রাজি হয় সরকার। কিন্তু তাতে হ্যাঁ বা না কিছুই জানায়নি কৃষক সংগঠনগুলি। 


 শনিবারের বৈঠকে কেন্দ্রীয় সরকারের তরফে আলোচনার টেবিলে ছিলেন কেন্দ্রীয়  কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর এবং রেল, বাণিজ্য ও খাদ্যমন্ত্রী পীযূষ গয়াল। জানা গিয়েছে, এদিনও কৃষক নেতারা কেন্দ্রীয় সরকারের দেওয়া খাবার বয়কট করেছেন। তাঁদের জন্য কর সেবা গাড়িতে খাবার আসে। 

বিভিন্ন কৃষক সংগঠনের ৪০ জন প্রতিনিধি শনিবারের এই বৈঠকে যোগ দিয়েছিলেন। জানা গিয়েছে, কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার এদিন আন্দোলনরত কৃষকদের কাছে কয়েকটি প্রস্তাব দিয়েছেন। বিশেষ করে প্রবীণ কৃষক, মহিলা ও শিশুদের বিক্ষোভস্থল ছেড়ে বাড়ি ফিরে যাওয়ার জন্য আবেদন করেন তিনি। 

 পাশাপাশি জানিয়ে দেন, কেন্দ্রীয় সরকার সবরকম চেষ্টা করছে, তিনি আরও কয়েকটি দিন সময় চেয়ে নেন। কিন্তু কৃষক নেতারা কোনও রকম আপসে যেতে রাজি ছিলেন না। ফলে এদিনের বৈঠকও কার্যত নিষ্ফলা হল। এখন দেখয়ার কৃষকদের দাবির কাছে কতটা মাথা নত করে নরেন্দ্র মোদির সরকার।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post