কৃষক আন্দোলনে সমর্থন, কানাডার রাষ্ট্রদূতকে সমন বিদেশমন্ত্রকের


ভারতের আভ্যন্তরীন বিষয়ে মন্তব্য করায় কানাডার হাই কমিশনারকে সমন পাঠালো ভারতের বিদেশমন্ত্রক। ভারতে কৃষক আন্দোলনের সমর্থনে কিছুদিন আগেই কড়া মন্তব্য করেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ওই মন্তব্যের পরই বিদেশমন্ত্রকের এই পদক্ষেপ।


  কৃষি আইনের বিরোধিতায় ক্রমাগত জোরালো হচ্ছে কৃষকদের আন্দোলন। এই আবহে কেন্দ্রের এই কানাডা হাইকমিশনারকে সমন পাঠানো যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা। প্রসঙ্গত, সোমবার গুরু নানকের ৫৫১ তম জন্মবার্ষিকী উপলক্ষে শিখ সম্প্রদায়ের এক অনলাইন অনুষ্ঠানে কৃষক আন্দোলনের সমর্থনে মন্তব্য করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি  জানান, ঘটনার উপর নজর রেখেছে কানাডা। আন্দোলন ঘিরে ভারতের পরিস্থিতি ‘উদ্বেগজনক’। কানাডা সর্বদা শান্তিপূর্ণ আন্দোলনকে সর্মথন করে, পাশে থাকবে। কানাডা সরকারের তরফে ভারত সরকারের সঙ্গে এই বিষয়ে যোগাযোগ করা হয়েছে। 


তবে ট্রুডোর এই অযাতিত সমর্থন ভালো নজরে নেয়নি ভারত সরকার, গোটা ঘটনার জোরালো সমালোচনা করেছে বিদেশ মন্ত্রক। বিদেশ মন্ত্রক সূত্রে খবর, ট্রুডোর এই মন্তব্যের পরই কানাডায় ভারতের হাইকমিশন ও দূতাবাসের সামনে কয়েকজন বিক্ষোভ দেখান। স্বভাবতই তাদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠছে, অবিলম্বে ওই দুই দফতরে নিরাপত্তা সুনিশ্চিত করার দাবিও জানানো হয়েছে। ভবিষ্যতে ফের এমন ঘটনা ভারত-কানাডার পারস্পরিক সম্পর্কে প্রভাব ফেলবে বলেও সতর্ক করা হয়েছে বিদেশ মন্ত্রকের বিবৃতিতে। 


 সরকারিভাবে বিদেশ মন্ত্রকের বিবৃতির আগেই অবশ্য মঙ্গলবার ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছিলেন, কোনও দেশের আভ্যন্তরীন  বিষয়ে সঠিক তথ্য না জেনে কানাডা সরকারের মন্তব্য করা থেকে বিরত থাকা উচিত।


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post