মেসি-রোনাল্ডোকে পিছনে ফেলে বর্ষসেরা লেওনডস্কি

বিগত এক দশক ধরে মেসি-রোনাল্ডোর দখলে ছিল ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার। বর্তমান সময়ের দুই কিংবদন্তি ফুটবলার ভাগ করে নিতেন ফিফার বর্ষসেরা পুরুষ ফুটবলারের পুরস্কার। এমনকী এই দুজনের দাপট ছিল ব্যালন ডিওর খেতাবের ওপরও। কিন্তু ২০১৮ সালে ব্যতিক্রম ঘটেছিল শেষবার। ফিফার বর্ষসেরা ফুটবলারের সন্মান পান রিয়াল মাদ্রিদের হয়ে খেলা ক্রোয়েশিয়ার ধ্রূপদী ফুটবলার লুকা মাদ্রিজ। ২০১৯ সালেও এই পুরস্কার পেয়েছিলেন লিওনেল মেসি। এবার দুরন্ত পারফর্ম্যান্সের জেরে বাকিদের ছাপিয়ে গেলেন বায়ার্ন মিউনিখের স্ট্রাইকার জার্মানির রবার্ট লেবানডস্কি। প্রথমবার তিনজনের তালিকায় মনোনীত হয়েই জিতে নিলেন ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার। 

 


কোভিডের কারণে ২০২০ সালের ফিফার এই অনুষ্ঠান হয় ভার্চুয়াল মাধ্যমে। এই মরশুমের বর্ষসেরা ফুটবলারের নাম ঘোষনা হতেই ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো পৌঁছে যান লেবানডস্কি কাছে। তিনি নিজেই তাঁর হাতে বর্ষসেরা ফুটবলারের টফ্রি তুলে দিয়েছেন।


লেওনডস্কি ছিলেন গত মরশুমের প্রত্যেকটি লিগের সর্বাধিক গোলদাতা হয়েছেন। এই তালিকায় রয়েছে বুন্দেশলিগা, ডিএফবি পোকাল, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। বায়ার্নের হয়ে চ্যাম্পিয়ন হয়েছেন এই তিন লিগে। বুন্দেশলিগায়তেও তিনি টানা তিনবার টপ গোল স্কোরার হয়েছেন। জার্মানির বর্ষসেরা ফুটবলার পুরস্কারও পেয়েছেন তিনি। ২০১৯-২০ মরসুমে অপরাজিত থেকে বায়ার্ন মিউনিখের চ্যাম্পিয়ন্স লিগ জয়ের ক্ষেত্রে বড় ভূমিকা ছিল রবার্ট লেবানডস্কি। ২০১৯-২০ মরসুমে সব মিলিয়ে মোট ৫৫ গোল করেছেন তিনি। তাতেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, লিওনেল মেসিকে পিছনে ফেলে ২০২০ সালে ফিফার বিচারে বর্ষসেরা ফুটবলার হলেন  রবার্ট লেবানডস্কি।          



Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post