ভারতে জরুরী ভিত্তিতে করোনা টিকার ব্যবহারের অনুমতি চাইল 'ফাইজার'

আমেরিকান টিকা প্রস্তুতকারী সংস্থা ফাইজার ভারতে জরুরী ভিত্তিতে তাঁদের করোনা টিকার  অনুমোদনের আবেদন জানালো। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া বা ডিসিজিআই-এর কাছে ক্লিনিক্যাল ট্রায়ালের আবেদন জানিয়েছে এই সংস্থা।

 তাঁরা আরও জানিয়েছে, গত ৪ ডিসেম্বর এই অনুমতিপত্র জমা দিয়েছে আমেরিকান সংস্থা। তাঁদের বক্তব্য, বিদেশ থেকে আমদানি করে ভারতে তাঁদের করোনা-টিকা ব্যবহারের অনুমতি দেওয়া হোক। এবং সেটা ২০১৯-এর নিউ ড্রাগস অ্যান্ড ক্লিনিক্যাল ট্রায়ালস আইন অনুযায়ী করা হোক বলেই দাবি জানিয়েছে ফাইজার। 

উল্লেখ্য, আমেরিকান এই সংস্থা গত বুধবারই ব্রিটেনে এই অনুমতি পেয়েছে। এবং আগামী সপ্তাহ থেকেই ফাইজারের টিকা ব্রিটেনে গণহারে ব্যবহার শুরু হবে। সূত্র মারফৎ ব্রিটেনে ২ কোটি মানুষের ওপর প্রয়োগের জন্য ফাইজারের করোনা-টিকার ৪ কোটি ডোজ বরাত দেওয়া হয়েছে। 

এবার তাঁরা ভারতেও তাঁদের তৈরি করোনার টিকা ব্যবহারের অনুমতি চাইলো। কিন্তু বিশেষজ্ঞদের মতে ভারতে ফাইজারের এই টিকার সংরক্ষণে সমস্যা তৈরি হতে পারে। কারণ এই ধরণের টিকা সংরক্ষণ করতে হলে মাইনাস ৭০ ডিগ্রি তাপমাত্রায় রাখতে হবে। অন্য টিকার ক্ষেত্রে যা মাইনাস ২-৮ ডিগ্রি তাপমাত্রার প্রয়োজন। ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনের প্রতি ডোজের জন্য ভারতীয় মুদ্রায় প্রায় সাড়ে সাতশো টাকা খরচ হবে।


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post