চূড়ান্ত ব্রিটেন-ইইউর ব্রেক্সিট পরবর্তী বাণিজ্যচুক্তি

ব্রেক্সিট পরবর্তী সময়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলির সঙ্গে ব্রিটেনের বাণিজ্য সংক্রান্ত চুক্তি নিয়ে দীর্ঘদিন ধরেই টানাপোড়েন চলছিল। শেষপর্যন্ত টানা ন'মাসের আলোচনার মাধ্যমে জট কাটল বৃহস্পতিবার। সমস্ত  মতবিরোধ কাটিয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে ব্রেক্সিট পরবর্তী ঐতিহাসিক বাণিজ্য চুক্তি চূড়ান্ত করল ব্রিটেন। এখন শুধু ইইউ-এর সদস্য দেশ ও ব্রিটেনের সংসদে এটি পাশ করার অপেক্ষা।

উল্লেখ্য, ২০১৬ সালের জানুয়ারিতেই দেশের নাগরিকদের ভোটের ভিত্তিতেই ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ৪৭ বছরের সম্পর্ক চুকিয়ে বেরিয়ে যায় ব্রিটেন। চলতি বছরের শেষদিন অর্থাৎ ৩১ ডিসেম্বরই শেষ হতে চলেছে ব্রেক্সিট ট্রানজিশন পিরিয়ড। তার আগেই এই চুক্তি চূড়ান্ত হওয়ায় আগামী ১ জানুয়ারি থেকে ব্রেক্সিট কার্যকর করায় সেভাবে সমস্যার মধ্যে পড়তে হবে না ব্রিটেনকে। 

ইউরোপীয় কমিশনের তরফে উরসুলা ভন ডার লিয়েন টুইট করে জানিয়েছেন, এই চুক্তির জন্য লড়াই করা মূল্যবান ছিল। একটা লম্বা এবং জটিল প্রক্রিয়া শেষে এটি ন্যায্য এবং ভারসাম্যের চুক্তি। এই চুক্তি ব্রিটেনের সঙ্গে দীর্ঘমেয়াদি বন্ধুত্বের ক্ষেত্রে শক্ত ভিত এবং ইউরোপীয় ইউনিয়নের স্বার্থ রক্ষা করবে। ইউরোপ এবার এগিয়ে যাবে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও চুক্তি চূড়ান্ত হওয়ার খবর জানিয়ে টুইট করেন। এর জেরে ব্রিটেন তার সীমান্ত, আইন ও সমুদ্রসীমানায় নিয়ন্ত্রণ ফিরে পেল। এই বাণিজ্যচুক্তির ফলে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ব্রিটেনের বাণিজ্যে কোনও পক্ষকেই কর দিতে হবে না। এই শুল্কবিহীন বাণিজ্যের পরিমাণ প্রায় ৬৬০ বিলিয়ন পাউন্ড যা ভারতীয় মুদ্রায় প্রায় সাড়ে ৬ হাজার কোটি টাকা।


 

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post