করোনা সঙ্কট নিয়ে দু'দিনের বিশেষ অধিবেশন রাষ্ট্রসংঘের

করোনা পরবর্তী পরিস্থিতি নিয়ে আলোচনা করতে দু'দিনব্যাপী বিশেষ অধিবেশন আয়োজন করতে চলেছে রাষ্ট্রসংঘের সাধারণ সভা (UN General Assembly)। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এই অধিবেশনে অংশ নেবেন ১০০টি রাষ্ট্রের প্রতিনিধি। জানা গিয়েছে, প্রায় ৫৩ জন রাষ্ট্রপ্রধান, ৩৯ জন সরকারি প্রধান এবং ৩৮ জন মন্ত্রী তাঁদের বক্তব্য রাখবেন এই অধিবেশনে। এই সভায় ভারতের প্রতিনিধিত্ব করবেন বিদেশমন্ত্রকের তরফে বিকাশ স্বরূপ। 


রাষ্ট্রসংঘের এই অধিবেশনে ফ্রান্সের রাষ্ট্রপ্রধান ইম্মানুয়েল ম্যাকরোঁ, জার্মানি প্রতিনিধি অ্যাঞ্জেলা মার্কেল, ব্রিটেনের প্রধান মন্ত্রী বরিস জনসনের পাশাপাশি বক্তব্য রাখবেন জাপান, দক্ষিণ আফ্রিকা, ইউরোপ ইউনিয়নের প্রধানরাও। মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে প্রতিনিধিত্ব করবেন স্বাস্থ্য ও জনকল্যাণ দফতরের সচিব এলেক্স আজার। 

 


বৃহস্পতিবার তুরস্কের দূত ভলকান বোজকির এই বিশেষ অধিবেশনের সভাপতিত্ব করবেন। বিশ্বজুড়ে প্রায় ১৫ লক্ষ মানুষের মৃত্যু, প্রায় ৬ কোটি ২০ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এছাড়া লকডাউন ও অন্যান্য পরিস্থিতিতে গোটা বিশ্বে দেখা দিয়েছে চরম আর্থিক সঙ্কট, মন্দা, কর্মচ্যুতও হয়েছেন প্রচুর মানুষ। আর এই সঙ্কটময় পরিস্থিতি কাটিয়ে ওঠার লক্ষ্যেই এই অধিবেশন বলে জানানো হয়েছে রাষ্ট্রসংঘের তরফে।
 

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post