প্রথম ১০০ দিনে ১০ কোটি নাগরিককে করোনা টিকার প্রতিশ্রুতি বাইডেনের

দায়িত্ব নেওয়ার পর আমেরিকার করোনা পরিস্থিতির বিরুদ্ধে লড়াই করতে তাঁর প্রশাসনের প্রথম ১০০ দিনের পরিকল্পনার রূপরেখা প্রকাশ করলেন প্রেসিডেন্ট ইলেক্ট জো বাইডেন। মঙ্গলবার তিনি জানান, ভ্যাকসিনের ছাড়পত্র মিলতেই ১০ কোটি আমেরিকাবাসীকে তা দেওয়া হবে। করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে এলে ফের চাঙা হবে আমেরিকার অর্থনীতি। এছাড়া স্কুল-কলেজ খোলার বিষয়েও পরিকল্পনা রয়েছে বাইডেন প্রশাসনের। তবে আমেরিকার করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আইন না করলেও মাস্ক ব্যবহার অত্যাবশ্যকীয় করা হবে বলে খবর। 


মঙ্গলবার নিজের জনস্বাস্থ্য মন্ত্রকের প্রতিনিধিদের সঙ্গে আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দেন যে বাইডেন। বাইডেন প্রশাসনের এই স্বাস্থ্য কমিটিতে করোনা নিয়ন্ত্রণের বিষয়ে প্রধান উপদেষ্টার দায়িত্ব থাকছে ডা. অ্যান্টনি ফাউসির হাতে। সার্জেন জেনারেল হয়ে সিডিসির দায়িত্ব সামলাবেন ডঃ রোচেল ওয়ালেনস্কি,  স্বাস্থ্যসচিব জেভিয়ার বেকেরা এবং টাস্কফোর্সের চেয়ারম্যান ডা. মারকেলা নুনেজ স্মিথ। 

তবে এই স্বাস্থ্য কমিটির সার্জন জেনারেলের পদ সামলাবেন যে বাইডেনের প্রাক্তন করোনা বিষয়ক উপদেষ্টা ভারতীয় বংশোদ্ভূত ডঃ বিবেক মূর্তি। করোনা নিয়ন্ত্রণে প্রথম  থেকেই ট্রাম্পের বিপরীত পথে হেঁটেছেন জো বাইডেন। সেই লক্ষে আলাদা টাস্ক ফোর্স গঠন করার মতো পদক্ষেপ অবশ্যই গুরুত্বপূর্ণ। এদিনই বাইডেন ঘোষণা করেন আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রকের সর্বোচ্চ কর্তার ভূমিকায় থাকবেন প্রাক্তন সেনা আধিকারিক লিয়ড অস্টিন। আমেরিকার ইতিহাসে এই প্রথম কোনও কৃষ্ণাঙ্গ প্রতিরক্ষা সচিব হিসেবে পেন্টাগনের দায়িত্ব সামলাবেন।


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post