মদ-নিষিদ্ধ বিহারে গোয়ার থেকেও মদ্যপ বেশি


মদ নিষিদ্ধ করলেই কি মদ্যপান বন্ধ হয়? তথ্যপরিসংখ্যান বলছে অন্য কথা। লোকের সাধারণ ধারণা, গোয়া আর মহারাষ্ট্রের লোক বেশি মদ খান। কিন্তু সাম্প্রতিক সরকারি সমীক্ষা বলছে ঠিক এর উল্টোটাই। ২০১৯-২০২০ সালের জাতীয় পারিবারিক স্বাস্থ্য সমীক্ষা বলছে, মদ বন্ধ যে রাজ্যে, সেই বিহারে গোয়া, মহারাষ্ট্রের থেকেও বেশি লোক মদ খান।  

সমীক্ষা জানাচ্ছে, তেলেঙ্গানায় মদ্যপ বেশি হলেও তা বিহারের থেকে কম। সবথেকে কম মদ্যপান হয় গুজরাত ও জম্মু কাশ্মীরে। তামাক সেবন সবথেকে বেশি দেশের উত্তর পূর্বে। ২০১৫-২০১৬ সালের হিসেবে ১৫ বছরের বেশি বয়সীদের মধ্যে এই সমীক্ষা চালানো হয়েছিল। মহিলা মদ্যপ সবথেকে বেশি সিকিমে, ১৬.২ শতাংশ এবং অসমে, ৭.৩ শতাংশ। 

সবথেকে বেশি মদ খান তেলেঙ্গানার পুরুষরা। তারপরই সিকিম, মনিপুর ও গোয়ায়। উত্তরপূর্বের ত্রিপুরা, মিডোরাম, মনিপুর ও মেঘালয়ে মদ খাওয়ার আনুপাতিক হার বেশি। আরও জানা যাচ্ছে, শহরের থেকে গ্রামের মহিলারা বেশি মদ খান। তবে মদের থেকেও তামাকের নেশা মদের থেকেও অনেক বেশি। সিগারেট ও খৈনির চলন বহু রাজ্যেই প্রচুর। মিজোরামে সবথেকে বেশি ৭৭.৮ শতাংশ পুরুষ ও ৬২ শতাংশ মহিলা তামাকের নেশা করেন। অসম সহ গোটা উত্তরপূর্বেই তামাকসেবী প্রচুর। 


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post