তিন আইপিএস-কে ডেপুটেশনে দিল্লিতে তলব, নারাজ রাজ্য

জেপি নাড্ডার নিরাপত্তার দায়িত্বে থাকা তিন আইপিএস অফিসারকে ডেপুটেশনে দিল্লিতে চাইল কেন্দ্রীয় সরকার। এই তিনজনই মূলত বিজেপি সর্বভারতীয় সভাপতির নিরাপত্তা দেখার দায়িত্বে ছিলেন। তাঁদেরই ডেপুটেশনে কেন্দ্রীয় সরকারের অধীনে যোগ দেওয়ার জন্য চিঠি দেওয়া হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা এএনআই। সূত্রের খবর, এই তিন আধিকারিক হলেন, ভোলানাথ পান্ডে (ডায়মন্ড হারবারের পুলিশ সুপার), রাজীব মিশ্র  এডিজি-দক্ষিণবঙ্গ) এবং প্রবীণ ত্রিপাঠী (ডিআইজি, প্রেসিডেন্সি রেঞ্জ)। 

তিনজনই জেপি নাড্ডার নিরাপত্তার দায়িত্বে ছিলেন। এটা নিয়েও ফের একবার কেন্দ্র-রাজ্য সংঘাতের সম্ভাবনা তৈরি হল। নবান্ন সূত্রে খবর, পালটা চিঠি দিয়ে এই তলবের প্রতিবাদ জানিয়েছে রাজ্য। নবান্নের বক্তব্য, কেন্দ্র এই ধরণের পদক্ষেপ করতে পারে না। এই আবহেই জেপি নাড্ডার কনভয়ে হামলার ঘটনায় গ্রেফতারের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৫। শনিবার আরও ৮ জনকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃতদের আদালতে তোলা হলে বিচারক তাঁদের ৬ দিনের পুলিশ হেফাজতে পাঠিয়েছে। 

 


উল্লেখ্য, এর আগে কনভয়ে হামলা ইস্যুতে রাজ্যের বক্তব্য জানতে চেয়ে মুখ্যসচিব ও রাজ্য পুলিশের ডিজি-কে দিল্লিতে তলব করেছিল কেন্দ্রীয় সরকার। শুক্রবারই সেই চিঠির জবাব দিয়ে মুখ্যসচিব জানিয়েছিলেন রাজ্য সরকার যথাযথ ব্যবস্থা নিয়েছিল জেপি নাড্ডার নিরাপত্তায়। তাই তাঁদের দিল্লি যাওয়াতে অব্যাহতি দেওয়া হোক। রাজ্যের আরও দাবি ছিল, আইন-শৃঙ্খলা রাজ্যের বিষয়, তাই রাজ্যের আমলাদের তলব করতে পারেনা কেন্দ্র। 

কিন্তু কেন্দ্রের পালটা দাবি ছিল মুখ্যসচিব বা ডিজি কেন্দ্রীয় ক্যাডারের অফিসার, তাই তাঁদের তলব করতেই পারে কেন্দ্র। এবারও রাজ্যের তিন আইপিএস আধিকারিককে ডেপুটেশনে কেন্দ্রীয় সরকারের অধীনে কাজ করতে ডাকা হল। কিন্তু নারাজ রাজ্য কার্যত তাঁদের না ছাড়ারই সিদ্ধান্ত নিয়েছে। ফলে বিবাদ আরও চরমে উঠল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post