বনধের ডাকের মধ্যেই আজ ফের কেন্দ্র-কৃষক বৈঠক


মঙ্গলবার ভারত বনধ ও রাজধানীকে ঘেরাবন্দি করার ডাকের মধ্যেই শনিবার ফের আম্দোলনরত কৃষকদের সঙ্গে বৈঠকে বসতে চলেছে কেন্দ্র। বৈঠকে থাকবেন কৃষমন্ত্রী নরেন্দ্র তোমার, খাদ্যমন্ত্রী পীযূষ গোয়াল ও বাণিজ্য রাষ্ট্রমন্ত্রী সোমপ্রকাশ। তাঁদের আশা, এদিনের বৈঠকেই সমাধান খুঁজে পাওয়া যাবে। বৃহস্পতিবারের বৈঠকে কেন্দ্র কৃষি আইনে কিছু পরিবর্তনের প্রস্তাব দিয়েছিল। তা নাকচ করে কৃষকরা 'কৃষকবিরোধী' তিনটি কৃষি আইনই বাতিল করার দাবিতে অনড়।


দিল্লি সীমান্তে কৃষকদের অবস্থান এদিন দশম দিনে পড়েছে। প্রতিদিনই হাজার হাজার হরিয়ানা, পাঞ্জাব ছাড়াও অন্যান্য রাজ্যের কৃষকরা এসে যোগ দিচ্ছেন সীমান্তে। ভারতীয় কিষাণ ইউনিয়নের নেতা রাকেশ টিকায়েত বলেছেন, সরকার দাবি না মানলে আরও তীব্র হবে তাঁদের আন্দোলন। এই আইন মেনে নিলে কর্পোরেটদের হাতে চলে যাবে দেশের কৃষি।


অন্যদিকে, হরিয়ানার বিজেপি সরকারের সঙ্গী জননায়ক জনতা পার্টি জানিয়ে দিয়েছে, অবিলম্বে আন্দোলনে যোগ দেওয়া কৃষক নেতাদের বিরুদ্ধে সব মামলা প্রত্যাহার করতে হবে। এই দলের সমর্থনের উপরেই টিঁকে রয়েছে বিজেপির মনোহরলাল খট্টারের সরকার। তারা কৃষকদের পাশে রয়েছে বলে জানিয়ে দিয়েছে। হরিয়ানার পুলিশ আম্বালা, পানিপথ, রোহতক, কৈথাল, সিরসা ও অন্য জেলায় খুনের চেষ্টা ও দাঙ্গার করার ধারায় মামলা দায়ের করেছে বহু কৃষক নেতা ও অন্তত কুড়ি হাজার কৃষকের বিরুদ্ধে।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post