১৪ বছর আগের অনশন প্রসঙ্গ তুলে কৃষি বিল নিয়ে সুর চড়ালেন মমতা

আগামী বছরেই রাজ্যে বিধানসভা নির্বাচন। এর আগে প্রধান প্রতিপক্ষ হিসেবে ঘাড়ের ওপর নিশ্বাস ফেলছে বিজেপি। পাশাপাশি শুভেন্দু অধিকারীর সঙ্গে দলের সংঘাত ও মিহির গোস্বামীর মতো বিধায়কের দলত্যাগ যথেষ্ঠই চাপে ফেলেছে শাসকদলকে। এছাড়াও রাজ্যের বিভিন্ন প্রান্তে তৃণমূল নেতাদের অসন্তোষও মাথা চাড়া দিয়ে উঠছে। এই পরিস্থিতিতে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তুলে ধরলেন ১৪ বছর আগের তাঁর ২৬ দিনের অনশন আন্দোলনের কথা। 

 

শুক্রবারই তৃণমূল নেত্রী দলের সমস্ত জেলা সভাপতিদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করবেন। বর্তমান পরিস্থিতিতে এই বৈঠক যথেষ্ঠই তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বাংলার রাজনৈতিক মহল। কারণ শুভেন্দুকে কার্যত বাদ দিয়েই এবারের ভোটে যেতে হবে তৃণমূলকে। এমনটাই হাবে ভাবে বুঝিয়ে দিচ্ছেন শাসকদলের শীর্ষ নেতারা। ফলে সামনে লড়াই শাসকদলের কাছে আরও কঠিন হতে চলেছে বলে ধারণা বিশেষজ্ঞদের। শুক্রবার ৪ ডিসেম্বর, ঠিক ১৪ বছর আগে এইদিনই কলকাতায় ২৬ দিন অনশন শুরু করেছিলেন তৃণমূল নেত্রী। আর এই দিনের কথাই তিনি টুইটের মাধ্যমে স্মরণ করিয়ে দিলেন দলের গুরুত্বপূর্ণ বৈঠকের আগে। 

 

এদিন টুইটে মমতা লেখেন, ’১৪ বছর আগে ৪ ডিসেম্বর ২০০৬ আমি কলকাতায় ২৬ দিন অনশন শুরু করেছিলাম। কৃষিজমি জোর করে ছিনিয়ে না নেওয়ার দাবিতেই ছিল সেই অনশন। কেন্দ্রের কড়া কৃষি আইন বাতিলের দাবিতে বর্তমানে দেশে কৃষকরা যে আন্দোলন করছেন, তাকে আমি পূর্ণ সমর্থন জানাচ্ছি। কৃষকদের সঙ্গে আলোচনা না করে এই বিল পাশ করানো হয়েছে’। ফলে এই টুইট থেকে স্পষ্টতই বোঝা যাচ্ছে বিধানসভা নির্বাচনের আগে নতুন কৃষি বিল নিয়ে আন্দোলনে পথে নামতে চলেছে তৃণমূল কংগ্রেস। অর্থাৎ বিজেপিকে টেক্কা দিতে গ্রামের দিকে নজর দিতে চলেছে শাসকদল। আর এই টুইটের মাধ্যমে তৃণমূল নেত্রী আন্দলনের রূপরেখা কী হবে তাঁরও আগাম ইঙ্গিত দিয়ে রাখলেন তৃণমূল নেত্রী। 




Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post