প্রণবের বই নিয়ে ছেলেমেয়ের বিবাদ চরমে

প্রণব মুখোপাধ্যায়ের বই প্রকাশ নিয়ে এবার তাঁর ছেলেমেয়ের মধ্যে মতভেদ প্রকাশ্যে এল। ভাই অভিজিৎ মুখোপাধ্যায় চান না বইটি প্রকাশ করা হোক। অন্।দিকে, বোন শর্মিষ্ঠা চাইছেন, বইটি প্রকাশিত হোক। টুইটে শর্মিষ্ঠা লিখেছেন, আমি প্রণব মুখোপাধ্যায়ের মেয়ে। ভাই অভিজিৎকে অনুরোধ করছি, এনিয়ে যেন অহেতুক বিতর্ক তৈরি না করা হয়। 


অঅপ্রকাশিত বইটির নাম 'দ্য প্রসিডেন্সিয়াল ইয়ার্স।' শর্মিষ্ঠা জানাচ্ছেন, বাবার এই শেষ বইটির পাণ্ডুলিপি তিনি অসুস্থ হওয়ার আগে শেষ করে গিয়েছেন। হাতে লেখা মন্তব্য ও নোট সহ পাণ্ডুলিপি থেকে চূড়ান্ত খসড়া ঠিকমতো মেনে করা হয়েছে। বইয়ের মতামত বাবার নিজস্ব। সস্তা প্রচারের জন্য বইটি কেউ প্রকাশ করায় বাধা দিতে পারে না। তা বাবার প্রতি অবিচার করা হবে।
বইটির শিরোনাম 'দ্য প্রেসিডেন্সিয়াল ইয়ার্স', 'দ্য প্রেসিডেন্সিয়াল মেমোয়ার্স' নয় ।


এর আগে একাধিক টুইটে অভিজিৎ বইটির যে অংশগুলি আগাম প্রকাশ করা হয়েছে, তা উদ্দেশ্যপ্রণোদিত। তা প্রণববাবু জীবিত থাকলে কখনই অনুমোদন করতেন না। প্রকশক সংস্থা বইটি প্রকাশের কথা জানানো মাত্রই অভিজিৎ তাঁর অনুমতচি ছাড়া বইটি প্রকাশ করতে নিষেধ করেছেন। উল্লেখ্য, আগস্টে প্রয়াত প্রণববাবু এই বইয়ে ২০১৪ সালে কংগ্রেসের বিপর্যয়ের জন্য সোনিয়া গান্ধি ও মনমোহন সিংকে দায়ী করেছেন। তাঁর কথায়, কংগ্রেসের কিছু নেতা মনে করেন, তিনি প্রধানমন্ত্রী থাকলে দলের ভরাডুবি হত না।


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post