আমেরিকায় বাধ্যতামূলক নয় করোনার টিকা

করোনার ভ্যাকসিন নেওয়া বাধ্যতামূলক নয়, শুক্রবার এমনই ইঙ্গিত দিলেন আমেরিকার প্রেসিডেন্ট ইলেক্ট জো বাইডেন। চিকিৎসকদের থেকে ছাড়পত্র পাওয়ার পর ভ্যাকসিন বাজারে এলেও তা নেওয়া বা না নেওয়া নির্ভর করবে নাগরিকদের উপরই। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর আমেরিকার করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখাই হবে বাইডেনের কাছে অন্যতম চ্যালেঞ্জ।

 
ক্ষমতায় থাকাকালীন করোনা নিয়ে ট্রাম্পের একধিক পদক্ষেপ ও মন্তব্য সবসময়ই বিতর্কের কেন্দ্রে ছিল। তবে প্রথম থেকেই করোনা ইস্যুতে ট্রাম্পের উল্টো পথে হেঁটেছেন বাইডেন। করোনা সংক্রমণ থেকে বাঁচতে জনগণের কাছে মাস্ক পরার আবেদন জানিয়েছিলেন তিনি। তাঁকেও সবসময় প্রকাশ্যে মাস্ক পরতে দেখা গেছে। এবার করোনার ভ্যাকসিনের নেওয়ার বিষয়টিও জনগণের উপর আরোপ না করে বরং আবেদন করবেন তিনি। তবে ভ্যাকসিন নেওয়ার জন্য নাগরিকদের উৎসাহিত করতে যথাসম্ভব সচেতন ও প্রচার করবেন বলে জানিয়েছেন বাইডেন।  


অক্টোবর মাস থেকেই ফের বেড়েছে সংক্রমণের হার, পরিস্থিতি অবনতির আশঙ্কা করছেন চিকিৎসক মহল। গত ২৪ ঘন্টায় দৈনিক সংক্রমণের হার প্রায় আড়াই লক্ষের কাছাকাছি। এক সমীক্ষায় দেখা গেছে, বাজারে ভ্যাকসিন এলেও তা নিতে বিশেষ আগ্রহী নন জনগণ। সম্ভবত এর পার্শ্বপ্রতিক্রিয়ার ব্যাপারে সন্দেহই এই অনীহার কারণ বলে মনে করছেন চিকিৎসকরা।    
    
 

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post