আমেরিকায় ২৪ ঘণ্টার মধ্যেই টিকাকরণ শুরু করতে চান ট্রাম্প

শনিবারই সরকারিভাবে ফাইজার ভ্যাকসিন ব্যবহারের ছাড়পত্র দিল আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। ফলে আগামী ২৪ ঘন্টার মধ্যেই গণ টিকাকরণ শুরু হতে পারে মার্কিন যুক্তরাষ্ট্রে। সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া থাকলেও তা নাগরিকদের জন্য নিরাপদ হবে কিনা এবং জরুরি ভিত্তিতে এই ভ্যাকসিন ব্যবহারে ছাড়পত্র দেওয়ার বিষয়ে বৃহস্পতিবার একটি বৈঠক হয়। ওই বৈঠকে ভ্যাকসিনে ছাড়পত্র দেওয়ার পক্ষে ভোট দিয়েছেন কমিটির ১৭ জন সদস্য, বিপক্ষে ভোট পরেছে মাত্র চারটি। ফলে ছাড়পত্র পেতে অসুবিধে হয়নি মার্কিন ড্রাগ প্রস্তুতকারী সংস্থার।



এরআগে ব্রিটেন, কানাডা, সৌদি আরব সহ বেশ কয়েকটি দেশ ইতিমধ্যেই টিকাকরণের অনুমতি পেয়েছে ফাইজার। বিশ্বে প্রথম ফাইজারের ভ্যাকসিনটিই  তৃতীয় পর্যায়ের ট্রায়াল সম্পূর্ণ করেছে। নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত এক প্রতিবদনে বলা হয়েছে, ফাইজারের ভ্যাকসিনটি ৯৫ শতাংশ কার্যকরী করোনার প্রতিষেধক হিসেবে। তবে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যাওয়ায় যাঁদের অ্যালার্জি রয়েছে তাঁদের ভ্যাকসিন না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্রিটেনে। ভারতেও অনুমোদনের জন্যও আবেদন করেছে ফাইজার, তবে এখনও কোনও ভ্যাকসিনই অনুমোদন পায়নি।


মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইতিমধ্যেই ঘোষণা করেছেন, "আমাদের দেশ বিস্ময় ঘটিয়েছে। মাত্র ৯ মাসের মধ্যে আমরা বিশ্বের প্রথম দেশ হিসেবে নিরাপদ এবং উপযোগী কোভিড ভ্যাকসিন তৈরি করে ফেলেছি। বিজ্ঞানের ইতিহাসে এটা অন্যতম বড় সাফল্য। আমেরিকাবাসীর পক্ষ থেকে আমি বিজ্ঞানী ও চিকিৎসকদের ধন্যবাদ জানাই। আগামী ২৪ ঘণ্টার মধ্যেই প্রথম দফায় ভ্যাকসিন শুরু করে দিতে চাই। সম্পূর্ণ বিনামূল্যে এই ভ্যাকসিন দেওয়া হবে।" তাঁর আরও দাবি, চিন যে মহামারি শুরু করেছে, সেটা আমেরিকাই শেষ করবে।


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post