ব্যর্থ কেন্দ্রের সঙ্গে কৃষকদের বৈঠক, বিক্ষোভ চলছে

আর কোনও কমিটি নয়, বাতিল করতে হবে নয়া কৃষি আইন। এই দাবিতেই আন্দোলনরত কৃষকদের সঙ্গে বৈঠক ভেস্তে গিয়েছে। মঙ্গলবার দিল্লিতে ৩৫টি কৃষক সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসেছিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। বৈঠকে কৃষি আইনের উপযোগিতা নানাভাবে বোঝানোর চেষ্টা করে কেন্দ্র। তাতে চিঁড়ে ভেজেনি। আইনকে কৃষকবিরোধী আখ্যা দিয়ে চাষিরা তাঁদের আন্দোলন চালিয়ে যাওয়া সিদ্ধান্ত নিয়েছেন। বুধবার এই শান্তিপূর্ণ বিক্ষোভ সপ্তম দিনে পড়ল। 

প্রায় তিনঘণ্টা ধরে চলা এই বৈঠক ব্যর্থ হওয়ার পর ঠিক হয়েছে, বৃহস্পতিবার আবারও বৈঠক হবে। সরকারের তরফে বলা হয়েছিল, পাঁচ সদস্যের একটি কমিটি তৈরি করা হবে। কৃষক নেতা রূপ সিং সান্না বলেছেন, তাঁরা ভেবেছিলেন অমিত শাহ বা রাজনাথ সিং বৈঠকে থাকবেন। কোনও নতুন সমাধানের চেষ্টা হবে। কিন্তু তার বদলে মিলেছে সেই পুরানো প্রতিশ্রুতি। বৈঠকের মাঝে ক্ষুব্ধ কৃষক নেতারা কৃষিমন্ত্রী চায়ের আমন্ত্রণ নাকচ করে বলেছেন, আপানার সঙ্গে চা খেতে চাই না। বরং আপনি এসে আমাদের লঙ্গরে জিলিপি খেয়ে যান। 

এদিকে, দিল্লির সীমান্তে বসে থাকা কৃষকদের পাশে দাঁড়াতে আরও অনেক জায়গা থেকে কৃষকরা আসছেন। এই অবস্থায় উত্তর রেল কিছু ট্রেন বাতিল করেছে বা গতিপথ বদল করেছে। এগুলির মধ্যে আজমের-অমৃতসর, ডিব্রুগড়-অমৃতসর, ভাতিন্দা-বারাণসী, বান্দ্রা-অমৃতসর এক্সপ্রেস বাতিল হয়েছে। ঘুরিয়ে দেওয়া হয়েছে দুর্গ-জম্মু তাওয়াই এক্সপ্রেস। পুলিশ হরিয়ানার টিকরি, ঝারোদা, ঝাটিকা সীমান্ত বন্ধ করে দিয়েছে। নয়ডার চিল্লা সীমান্তও বন্ধ।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post