কেন্দ্রের প্রস্তাব ফেরালেন কৃষকরা, ১৪ ডিসেম্বর দেশজোড়া রাস্তা বনধ

কেন্দ্রের পাঠানো প্রস্তাব প্রত্যাখ্যান করলেন কৃষকরা। তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে তাঁরা তাঁদের আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছেন। ক্রান্তিকারী কিষাণ ইউনিয়নের দর্শন সিং জানিয়েছেন, সরকারের প্রস্তাব গ্রহণযোগ্য নয়। তাঁরা ১২ ডিসেম্বর দিল্লি-জয়পুর হাইওয়ে অবরোধ করবেন। ১৪ ডিসেম্বর গোটা দেশের সড়ক অবরোধ করা হবে বলেও তাঁরা জানিয়েছেন। মঙ্গলবার বাছাই করা ১৩টি সংগঠনের সঙ্গে অমিত শাহর বৈঠক ব্যর্থ হয়েছে। বাতিল হয়েছে এদিনের প্রস্তাবিত কেন্দ্র-কৃষক বৈঠকও। 


কেন্দ্রের তরফে যেসব সংশোধনী আনার কথা বলা হয়েছে তার মধ্যে রয়েছে, ফসলের ন্যূনতম সহায়ক মূল্য তোলা হবে না। কেন্দ্র তা বহাল রাখবে। দালাল ফড়েদের আটকাতে ও অভাবি বিক্রি বন্ধ করতে তৈরি কৃষিপণ্য বাজার কমিটি (APMC) আইনের বড় রদবদল করা হবে। কৃষকদের সঙ্গে ব্যবসা করতে হলে বেসরকারি কোম্পানিগুলিকে তাদের নাম নথিভুক্ত করতে হবে। চুক্তি চাষের ক্ষেত্রে চাষিরা সাধারণ আদালতেই যেতে পারবেন। কেন্দ্র আলাদা ফাস্ট ট্র্যাক কোর্ট তৈরি করবে। বেসরকারি কোম্পানিগুলির ওপর লেভি ট্যাক্স বসানো হবে। 


এদিনই পাঁচ বিরোধী নেতা রাহুল গান্ধি, শরদ পাওয়ার, সীতারাম ইয়েচুরি, ডি রাজা, টিকেএস ইলঙ্গানাভন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করেন। বৈঠকের পর ইয়েচুরি জানান, রাষ্ট্রপতি কৃষকদের অসন্তোষ নিয়ে কথা বলবেন।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post