ঝাঁকে ঝাঁকে মৌমাছির হানা, কলকাতা বিমানবন্দরে দেরি উড়ানে

রবিবার বিকেলে কলকাতা বিমানবন্দরের ২৫ নম্বর বে থেকে উড়ানের জন্য প্রস্তুতি নিচ্ছিল একটি বিমান। কিন্তু দাঁড়িয়ে থাকা ওই বিমানে আচমকাই হানা দেয় ঝাঁকে ঝাঁকে মৌমাছি। বিমানের বেশিরভাগ অংশই দখল নেয় মধুকরের ঝাঁক। ফলে কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়েন বিমানবন্দরের কর্মীরা। দ্রুতই পোকা মারার স্প্রে করে মৌমাছি তাড়ানোর ব্যবস্থা করা হয়। কিন্তু এতে হিতে বিপরীত হয়। অবশেষে সেখানে ডাকা হয় বিমানবন্দরের দমকলবাহিনীকে। তাঁরাই জল ছিটিয়ে কোনও রকমে মৌমাছি তাড়িয়ে দেয়। ফলে ঘন্টাখানেকের বেশি সময় ওই ট্যাক্সি বে তে দাঁড়িয়ে থাকে বিমানটি। বেশ কিছু পর ছাড়ে বিমানটি। 


তবে এখানেই শেষ নয়, পরদিন ফের ফিরে আসে ওই মৌমাছির ঝাঁক। সোমবার কলকাতা থেকে দিল্লি যাওয়ার বিমানের সামনেই বিপত্তি বাধে। এবারও ঘটনাস্থল সেই ২৫ নম্বর বে। দিল্লিগামী ওই বিমানটিকে ছেকে ধরে মৌমাছির ঝাঁক। পাশাপাশি ওই এলাকাতেও উড়তে থাকে তাঁরা। একসঙ্গে এত মৌমাছি দেখে হতবাক হয়ে পড়েন কলকাতা বিমানবন্দরের কর্মী আধিকারিকরা। তাঁরা দ্রুত ওই এলাকা ছেড়ে পালিয়ে যান নিরাপদ দূরত্বে। ফের দমকলবাহিনীর ডাক পড়ে মৌমাছি তাড়াতে। এবার দমকলের জেট ইঞ্জিনের সাহায্যে মৌমাছির ঝাঁক সরিয়ে দেয় দমকলকর্মীরা। পরিস্কার করে দেওয়া হয় বিমানটিও। এবারও এক ঘন্টার বেশি দেরিতে ছাড়ে বিমানটি। 


 

অপরদিকে পরপর দু’দিন এভাবে মৌমাছির আক্রমণে বিমান ছাড়তে দেরি হওয়ায় অসন্তুষ্ট যাত্রীরা। পাশাপাশি নিরাপত্তাহীনতায় ভুগছেন কর্মী থেকে শুরু করে যাত্রীরাও। পুরো বিষয়টি নিয়ে নড়েচড়ে বসেছে বিমানবন্দর কর্তৃপক্ষ। তাঁরাও খোঁজ শুরু করেছে কোথা থেকে আসছে এত মৌমাছি। কলকাতা বিমানবন্দরের ডিরেক্টর কৌশিক ভট্টাচার্য  জানিয়েছেন, কোথা থেকে এই মৌমাছির ঝাঁক আসছে সেটা জানতে তল্লাশি অভিযান শুরু করা হয়েছে।


 

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post