আইএমডিবির সেরা দশ


ওটিটি প্ল্যাটফর্মের জন্য ২০২০ অবশ্যই গেম চেঞ্জার। শুধুমাত্র ওটিটিতে মুক্তি পাওয়া কিছু ভিন্ন ধরনের ওয়েব সিরিজ বা সিনেমা দেখার জন্য আগেও এর রমরমা ছিল, কিন্তু দর্শকের পরিসংখ্যা ছিল যথেষ্ট কম। এদিকে করোনা আবহে বন্ধ ছিল সিনেমা হল। কিন্তু সেই সময় বেশ কয়েকটি দারুন ওয়েব সিরিজ মুক্তি পায় ওটিটি প্ল্যাটফর্মে। আর লকডাউনের বাড়িতে বসে বিঞ্জ-ওয়াচের জন্য ওটিটি প্ল্যাটফর্মেই অভ্যস্ত হয়ে গিয়েছিলেন দর্শকরা। এবার IMDb-এর বর্ষসেরার তালিকায় টপ টেন ভারতীয় ওয়েব সিরিজের নাম। দেখে নেওয়া যাক সেই তালিকা। 

 

স্ক্যাম ১৯৯২:‌ দ্য হর্ষদ মেহতা স্টোরি

২০২০-এর সবচেয়ে চর্চিত ওয়েব সিরিজ স্ক্যাম ১৯৯২। ভারতীয় শেয়ারবাজারে অন্যতম বৃহত্তম আর্থিক কেলেঙ্কারির গল্প দেখিয়েছেন পরিচালক হানসাল মেহতা। মূলত, শেয়ারবাজারের স্টকব্রোকার হর্ষদ মেহতার জীবন নির্ভর দেবাশিস বসু এবং সুচেতা দালালের বই The Scam: Who Won, Who Lost, Who Got Away-এর অবলম্বনেই তৈরি হয়েছে এই আর্থিক থ্রিলারটি। এই সিনেমায় দেখানো হয়েছে, শেয়ার মার্কেটে বিগ বুল নামে পরিচিত হর্ষদ মেহেতা কিভাবে মার্কেট, ব্যাঙ্ক ও রাজনৈতিক নেতাদের ওপর নিজের প্রভাব বিস্তার করেন। স্ক্যামে হর্ষদ মেহতার চরিত্রে অভিনয় করেছেন প্রতীক গান্ধী। তাঁর অভিনয় নজর কেড়েছে দর্শকদের। এছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন সতীশ কৌশিক, শ্রেয়া ধনবন্তরি, নিখিল দ্বিবেদী এবং অনন্ত নারায়ণ মহাদেবন। শুধুমাত্র এই সিরিজটি দেখার জন্যই অনেকে সোনি লিভের প্রিমিয়াম সাবস্ক্রিপশন নিয়েছিলেন।  



পঞ্চায়েত 

২০২০ সালের একদম প্রথম দিকে অ্যামাজন প্রাইম ভিডিওতে মুক্তি পেয়েছিল টিভিএফের ওয়েব সিরিজ পঞ্চায়েত। হালকা হাসি ও গ্রাম্য সরলতাই ছিল এর ইউএসপি। এই ওয়েব সিরিজে প্রধান চরিত্রে রয়েছেন জিতেন্দ্র কুমার, নীনা গুপ্তা, রাজেন্দ্র কুমার ও রঘুবীর যাদব। ইঞ্জিনিয়ারে স্নাতক অভিষেক ত্রিপাঠি, পঞ্চায়েতের সেক্রেটারির চাকরি পেয়ে এসে পরেন উত্তরপ্রদেশের এক প্রত্যন্ত গ্রামে। কিন্তু তাঁর ইচ্ছা এমবিএ শেষ করে কোনও মাল্টিন্যাশনাল কোম্পানিতে চাকরি করার। প্রথমদিকে গ্রামের জীবনযাত্রায় অভ্যস্ত না হতে পেরে হতাশ হয়ে যান অভিষেক। কিন্তু কিভাবে তিনি ওই গ্রাম ও গ্রামবাসীদের ভালোবেসে তাঁদের জন্য কাজ করতে শুরু করেন, সেটাই দেখানো হয়েছে এই সিরিজে।  



স্পেশাল ওপস 

ভারতের প্রধান প্রধান জঙ্গি হামলার পেছনে মাস্টারমাইন্ডদের খুঁজে পেতে এক RAW অফিসারের ভূমিকা নিয়েই তৈরি এই ওয়েব সিরিজ। ডিজনি + হটস্টারের এই ক্রাইম থ্রিলারে প্রধান চরিত্রে রয়েছেন কে কে মেনন। সাসপেন্সে ভরপুর এই সিরিজে অভিনয় করেছেন দিব্যা দত্ত, বিনয় পাঠক, করণ টেকার, সাজ্জাদ ডেলাফ্রুজ এবং আরও অনেকে। 



ব্যান্ডিশ ব্যান্ডিত 

যদিও এই মরসুমের হট ফেভারিট ছিল ক্রাইম-থ্রিলার, তবে নজর কেড়েছে সংগীতের ওপর নির্ভর করে তৈরি ব্যান্ডিশ ব্যান্ডিত। কিভাবে দুই ভিন্ন সংগীত ঘরানা থেকে আসা দুজনের জীবন এক হয়ে যায় তাই এই সিরিজের মূল বিষয়। অমৃতপাল সিং বিন্দ্র, আনন্দ তিওয়ারির এই সিরিজে রয়েছেন শিবা চাদা, রাজেশ তৈলং, অতুল কুলকারনী এবং নাসিরউদ্দিন শাহ। মিয়াজীকে দিয়েছেন শঙ্কর এহসান লয়। 



মির্জাপুর ২ 

মরসুমের সবচেয়ে প্রতীক্ষিত সিরিজ মির্জাপুরের সিক্যুয়েল মির্জাপুর ২। এই সিক্যুয়েলে মূলত গুড্ডু ‌আর গোলুর অশান্ত জীবনকেই দেখানো হয়েছে। প্রাইম ভিডিওর এই ক্রাইম সিরিজে অভিনয় করেছেন পঙ্কজ ত্রিপাঠি, আলী ফজল, দিব্যেন্দু শর্মা, শ্বেতা ত্রিপাঠি, রসিকা দুগাল, এবং কুলভূষণ খারবান্দা। এ ছাড়া না নজর কেড়েছেন বিজয় ভার্মা, অমিত শিয়াল এবং আনজুম শর্মাও। খুব শীঘ্রই  সিজন ৩- ও মুক্তি পাবে। 




অসুর 

ভুট সিলেক্ট-এ মুক্তি পাওয়া অসুরের গল্প, এক ফরেন্সিক বিশেষজ্ঞ তথা শিক্ষক নিখিল নায়ারকে নিয়ে। বারাণসীর বুকে এই শ্যুট হওয়া এই সিরিজের, প্রধান চরিত্রে রয়েছেন আরশাদ ওয়ারসি।ফরেনসিক বিজ্ঞান, সাইকোথ্রিলার ও ভারতীয় পৌরাণিক কাহিনী নির্ভর এই সিরিজ বেশ পছন্দ হয়েছিল দর্শকদের  অনুপ্রেরণা নিয়ে আসে। 


পাতাল লোক 

এক পুলিশ অফিসার হাথিরাম চৌধুরির গল্প পাতাল লোক। একজন জনপ্রিয় সাংবাদিককে  খুনের ষড়যন্ত্রে  অভিযুক্ত চারজনের বিরুদ্ধে তদন্তে নেমে হাথিরাম খুঁজে পান একটা আরও বড় রহস্য। অনুষ্কা শর্মা প্রযোজিত এই ওয়েব সিরিজের  পরতে পরতে রয়েছে দর্শকদের জন্য রহস্য। 




আরিয়া 

আরিয়া ওয়েব সিরিজের মাধ্যমেই ফের অভিনয় জগতে ফিরলেন সুস্মিতা সেন। আরিয়ার স্বামীর খুনের কিনারাই এই সিরিজের মূল বিষয়। 



অভয় ২

সিজন ১এর সাফল্যের পর অভিনেতা কুনাল খেমু অভিনীত অভয় ২-ও বেশ পছন্দ করেছেন দর্শক।



হাই 

রিহ্যাব সেন্টারের অন্দরে চলে এক রহস্যময় চক্র। ম্যাজিক নামের একটি ড্রাগ পাওয়ার জন্য সবাই কতদূর যেতে পারে তার গল্পই উঠে এসেছে এমএক্স প্লেয়ার-এর এই ওয়েব সিরিজে। 




Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post