২০৩০এর মধ্যে বিশ্বের জ্বালানির চাহিদা যোগানে অগ্রণী ভূমিকায় থাকবে ভারত

বিশ্বের জ্বালানির চাহিদা যোগানে অন্যতম ভূমিকা নেবে ভারত। বুধবার, ২০৩০ সালে পেট্রল ও অন্যান্য জ্বালানির ক্ষেত্রে আত্মনির্ভর ভারতের উদ্দেশ্যে এক ওয়েবিনিয়ারে বক্তব্য রাখতে গিয়ে এমনি মন্তব্য করলেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। তিনি বলেন, সেই লক্ষ্যে ইতিমধ্যেই কাজ শুরু করেছে ভারত।

অদূর ভবিষ্যতে পেট্রোলিয়াম ও অন্যান্য জ্বালানির জন্য ভারতকে অন্য কোনও দেশের ওপর নির্ভর না করতে হবে না, শুধু তাই নয় বিশ্বের জ্বালানির চাহিদা যোগানে অন্যতম ভূমিকা নেবে ভারত। পেট্রোলিয়াম ও অন্যান্য জ্বালানি রফতানি বা তাকে কেন্দ্র করে অর্থনৈতিক সম্ভবনার বিষয় মাথায় রেখে সংশ্লিষ্ট মহলের জন্য নয়া নীতি জারি ও গবেষণার বিষয়ে ভারত ইতিমধ্যেই উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানান মন্ত্রী। তিনি টুইট করে বলেন, " ভারতের নাগরিকদের কাছে পরিশোধিত জ্বালানি পৌঁছে দেওয়াই শুধু নয়, দূষণমুক্ত পরিবেশ এবং আত্মনির্ভর হওয়াও এই উদ্যোগের অন্যতম লক্ষ।"

কেন্দ্রীয় মন্ত্রীর মতে, বাজারে একচেটিয়া কারবারের দিন শেষ। সরকারের পেট্রোলিয়াম ও স্বাভাবিক জ্বালানি সংক্রান্ত নতুন নীতি এবং নয়া ব্যবসার উদ্যোগের মেলবন্ধনের জেরে অচিরেই ভারত বিশ্বের পথ প্রদর্শক হতে পারবে।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post