লাদাখ পরিস্থিতির জের, চিনা উপকূলে আটকে ভারতীয় জাহাজ


বিগত কয়েকমাস ধরেই লাদাখ সীমান্ত নিয়ে উত্তপ্ত ভারত-চিন সম্পর্ক। এমনকি যুদ্ধকালীন পরিস্থিতি তৈরি হয়ে আছে বলে মনে করছে কূটনৈতিক মহল। আর এই পরিস্থিতিতে গত কয়েকমাস ধরে দুটি মালবাহী ভারতীয় জাহাজ আটকে রয়েছে চিনের বন্দরে। বিপাকে প্রায় ৩৯ জন ভারতীয়। বেজিংয়ে ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেছেন তাঁরা। অভিযোগ, চিন ওই দুই জাহাজের মাল খালাসের অনুমতিও দিচ্ছে না। এমনকী বন্দর ছাড়ার অনুমতিও দেওয়া হচ্ছে না তাঁদের। তবে চিনের দাবি, এই ঘটনার সঙ্গে লাদাখ পরিস্থিতির কোনও যোগ নেই, করোনা সংক্রমণের জন্যই আটকে রয়েছেন তাঁরা।

জানা গেছে,  ১৩ জুন থেকে চিনের জিংটাং বন্দরে আটকে রয়েছে কার্গো জাহাজ এমভি জগ আনন্দ, তাতে ২৩ জন ভারতীয় আছেন। অপর মালবাহী জাহাজ এমভি আনাস্তাশিয়া ২০ সেপ্টেম্বর থেকে কাওফেইডিয়ান বন্দরে আটকে আছে, তাতে আছেন ১৬ জন ভারতীয়। ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানান, অস্ট্রেলিয়া থেকে কয়লা বোঝাই করে ফিরছিল এই দু’টি ভারতীয় জাহাজ।

চিন মাল খালাসের অনুমতি না দেওয়ায় ক্ষতি যেমন হয়েছে, উপরন্তু মাসের পর মাস বন্দরে দাঁড়িয়ে থাকায় তার ভাড়াও চোকাতে হচ্ছে। সময়ের সাথে কমতে শুরু করেছে ওষুধ ও খাদ্যও। এই পরিস্থিতিতে যথেষ্ট মানসিক চাপে রয়েছেন দুই জাহাজের নাবিকরা। বেজিংয়ের ভারতীয় দূতাবাসের তরফে সমস্যা সমাধানে বেজিং সরকারের সঙ্গে লাগাতার আলোচনা করা হচ্ছে। কিন্তু এখনও কোনও আলোচনা থেকেই কোনও সুষ্ঠু সমাধান বেরিয়ে আসেনি। 


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post