কলকাতায় আজ ১৩ আরও নামার পূর্বাভাস, কাঁপছে উত্তর ভারতও


শৈত্যপ্রবাহের জেরে কাঁপছে উত্তর ভারত। আর পৌষের শুরুতে শুক্রবার সকাল থেকেই শীতের আমেজ টের পাচ্ছেন পশ্চিমবঙ্গবাসীও। আলিপুর আবহাওয়া দফতরের তরফে আগেই পূর্বাভাস ছিল, শুক্রবার থেকেই নামবে তাপমাত্রার পারদ। শনি-রবি জাঁকিয়ে পড়বে শীত। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে রাতের তাপমাত্রার সেরকম পরিবর্তনের কোনও সম্ভাবনা না থাকলেও, তা তিন থেকে পাঁচ ডিগ্রি কমতে পারে বলে জানিয়েছিলেন আবহাওয়াবিদরা। হিমালয় থেকে বাধাহীন ভাবে ঠান্ডা হাওয়া ঢুকতে শুরু করতেই নামছে তাপমাত্রা। এমন চলতে থাকলে মঙ্গলবারের পরেও লম্বা ইনিংস চলবে শীতের।


বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৩ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে প্রায় ২ ডিগ্রি বেশি। এদিন একধাক্কায় তা নেমে হয়েছে ১৩.১ ডিগ্রি। শুধু কলকাতায় নয়, কাঁপছে দার্জিলিঙও। এদিন পাহাড়ের সর্বনিম্ন তাপমাত্রা  প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াসে। ডিসেম্বরের প্রায় শেষের দিকে এসেও সেভাবে শীতের দেখা মেলেনি। তবে এবার দ্বিতীয় ইনিংসে পারদ আরও কিছুটা কমতে পারে বলেই ইঙ্গিত রয়েছে পূর্বাভাসে। এদিন দিনের বেলায় সর্বোচ্চ তাপমাত্রা ২৪.৫ ডিগ্রি সেলসিয়াস। বাঁকুড়া, পুরুলিয়া, জলপাইগুড়ি, কালিম্পং, আসানসোলেও নামছে পারদ। 

এদিকে ভারতীয় মৌসম বিভাগ সূত্রে খবর, ২৪ থেকে ৩০ ডিসেম্বরের মধ্যে উত্তর-পশ্চিম ও  পূর্ব ভারতের অধিকাংশ এলাকায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২-৬ ডিগ্রি নীচে থাকবে৷ উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ এবং জম্মু ও কাশ্মীরে ভারী তুষারপাত হচ্ছে। আর পাহাড়ে যত তুষারপাত হবে  তত বেশি ঠান্ডা বাড়বে সমভূমিতে। শুধু দিল্লি নয়, পঞ্জাবেও শীতের প্রকোপ বাড়বে। এছাড়া জম্মু-কাশ্মীর, লাদাখ, দিল্লি, হিমাচল প্রদেশ, হরিয়ানা, চন্ডীগড়, উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, রাজস্থান, পঞ্জাবেও শুক্রবার থেকে ঠান্ডা পরার সম্ভাবনা রয়েছে। এদিন রাজধানীর তাপমাত্রা প্রায় ৩.৯ ডিগ্রিতে নেমে যাওযায় মরসুমের শীতলতম দিন হিসেবে ঘোষণা করেছে আবহাওয়া দফতর। শুক্রবার জাফরপুরে সর্বনিম্ন তাপমাত্রা নেমে গিয়েছিল ২.৭ ডিগ্রি সেলসিয়াসে।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post