কাশ্মীরে ট্রেন পৌঁছে দিতে তৈরি হচ্ছে ভারতের প্রথম কেবল নির্ভর সেতু

ইতিহাসের পাতায় ঢুকতে চলেছে ভারতীয় রেল। জম্মু কাশ্মীরে তৈরি হচ্ছে ভারতের  প্রথম ঝুলন্ত রেল সেতু। ইঞ্জিনিয়ারিং পরিভাষায় বলতে গেলে এটি কেবল নির্ভর সেতু (Cable-styled Bridge)। ভারতীয় রেলের ইতিহাসে যা যুগান্তকারী পদক্ষেপ। কাশ্মীরকে ভারতের মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করতে বেশ কয়েক বছর ধরে কাজ চলছে। উধমপুর-শ্রীনগর-বারামুল্লা রেল লিঙ্ক (USBRL Projects) প্রকল্পের আওতায় চেনাব নদীর শাখা অঞ্জি খাদের ওপর তৈরি হচ্ছে এই ইঞ্জিনিয়ারিং বিস্ময়। কারণ এটি সম্পূর্ণ ঝুলন্ত রেল সেতু, যা দুদিকের পাহাড়ের সঙ্গে কেবল দিয়ে বাঁধা থাকবে। ব্রিজটির উচ্চতা ৩৩১ মিটার, যা কাটরা ও রিয়াসি উপত্যকাকে যুক্ত করবে। অঞ্জি খাদের এক দুর্গম প্রান্তে তৈরি হচ্ছে এই সেতুটি। উচ্চতা ও পাহাড়ের দুর্গমতাকে জয় করে আর্চ আকৃতির ব্রিজটি নির্মাণ করছে রাষ্ট্রায়ত্ত সংস্থা কোঙ্কন রেলওয়ে করপোরেশন লিমিটেড। যা এক কথায় অনবদ্য একটা দিক, সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে নির্মিত হচ্ছে ভারতের প্রথম ঝুলন্ত রেল সেতু। 

ভারতীয় রেল সূত্রে জানা যাচ্ছে ব্রিজটির উচ্চতা ৩৩১ মিটার। পাহাড়ের দুই প্রান্তের পিলারের সঙ্গে ৯৬ টি কেবলের সঙ্গে সংযুক্ত থাকবে ব্রিজটি। অন্য একটি কারণেও এটিকে ইঞ্জিনিয়ারিং বিস্ময় বলা হচ্ছে। কারণ যেখানে ওই ব্রিজ নির্মাণ করা হচ্ছে ওই এলাকাটি অত্যন্ত দুর্গম। আর এই কারণেই কেবল প্রযুক্তিতে নির্ভর করতে হয়েছে রেল কর্তৃপক্ষকে। বহু বাধাবিপত্তি পেরিয়ে এই ব্রিজ নির্মাণ করছেন কোঙ্কন রেলের ইঞ্জিনিয়াররা।  ব্রিজটির দৈর্ঘ্য ৪৭৩ মিটারের সামান্য বেশি। এই অঞ্জি খাদ ব্রিজ দাঁড়িয়ে থাকবে একটি মাত্র স্তম্ভ বা পাইলনের ওপর। নদীতল থেকে ওই স্তম্ভের উচ্চতা ৩৩১ মিটার বা ১০৮৬ ফুট, চওড়ায় ৯৪.২৫ মিটার। এই স্তম্ভ থেকে ৯৬টি কেবল বের হয়ে ধরে রাখবে ঝুলন্ত ব্রিজটিকে।  

এই বিস্ময় ব্রিজ ছাড়াও চেনাব নদীর ওপর আরও একটি ব্রিজ প্রায় সম্পূর্ণ হওয়ার পর্যায়ে রয়েছে। সেটি ভারতের উচ্চতম রেল ব্রিজ। যা চেনাব ব্রিজ নামেই জনপ্রিয় হয়েছে ইতিমধ্যেই। এটাও ভারতীয় ইঞ্জিনিয়ারিংকে সর্বোচ্চ উচ্চতায় নিয়ে গিয়েছে। ৪৬৭ মিটার চওড়া এই চেনাব ব্রিজ। আর নদী থেকে ৩৫৯ মিটার উচ্চতায় তৈরি হচ্ছে এই প্রকান্ড ব্রিজটি। কতটা উঁচু? দিল্লির কুতুব মিনারের উচ্চতা মাত্র ৭২ মিটার আর প্যারিসের আইফেল টাওয়ারের উচ্চতা ৩২৪ মিটার। ফলে তারও উপর দিয়ে তৈরি হচ্ছে চেনাব ব্রিজ। সবমিলিয়ে কাশ্মীরে রেল নেটওয়ার্ক পৌঁছে দিতে একের পর এক বিশ্ময় ব্রিজ এবং টানেল তৈরি করছে ভারতীয় রেল। 


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post