শুরু হল দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রোর ট্রায়াল, দেখে নিন কেমন হবে স্টেশন


অবশেষে কলকাতা মেট্রোর চাকা গড়াল দক্ষিণেশ্বর পর্যন্ত। যদিও এটা ট্রায়াল রান, তবে মেট্রোকর্তাদের আশা ছাড়পত্র মিললেই নতুন বছরের শুরুর দিকে পরিষেবাও শুরু করে দেওয়া সম্ভব হবে। এখন নিরাপত্তা সংক্রান্ত সমস্ত দিক খতিয়ে দেখা হচ্ছে। সবকিছু ঠিকঠাক থাকলে জানুয়ারির শেষ বা ফেব্রুয়ারির প্রথমদিকে যাত্রী নিয়ে দক্ষিণেশ্বর পর্যন্ত ছুটবে মেট্রো রেল। বুধবার সকাল থেকেই কমিশনার অফ রেলওয়ে সেফটি (CRS)-এর তত্ত্বাবধানে পরীক্ষামূলকভাবে নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর স্টেশন পর্যন্ত নতুন লাইনে মেট্রোর রেক চালানো হল।


জানা যাচ্ছে আপাতত কয়েকদিন ধরেই চলবে কয়েক দফার পরীক্ষা-নিরীক্ষা। নোয়াপাড়া, বরাহনগর ও দক্ষিণেশ্বর সবকটি স্টেশনের খুটিনাটি দেখে নিলেন সিআরএস আধিকারিকরা। মেট্রোর লাইন থেকে শুরু করে সিগন্যালিং ব্যবস্থা, স্টেশনের ব্যবস্থাপনা সব দিকই দেখা হয়েছে এদিন। পাশাপাশি পরিষেবা চালু করতে গেলে কী কী সমস্যা দেখা দিতে পারে সেটাও খতিয়ে দেখেন সিআরএস। সব দিক খতিয়ে দেখে কমিশনার অফ রেলওয়ে সেফটি (CRS) ছাড়পত্র দিলেই কলকাতা মেট্রো ছুটবে দক্ষিণ শহরতলির কবি সুভাষ থেকে উত্তর শহরতলির দক্ষিণেশ্বর পর্যন্ত।

দীর্ঘ ১০ বছরের অপেক্ষার পর এদিন শুরু হল ট্রায়াল রান।


নতুন দিগন্তের সূচনা হতে চলেছে ভারতের সবচেয়ে পুরোনো মেট্রো নেটওয়ার্কের। নতুন সম্প্রসারিত অংশের দৈর্ঘ্য ৪.১ কিলোমিটার।



স্টেশন হচ্ছে দুটি। দক্ষিণেশ্বর নামেই রয়েছে বাংলার এক আধ্যাত্মিক ঐতিহ্য। ফলে এই মেট্রো স্টেশনের বাহির ও অন্দর সজ্জাতেও তার ছাপ স্পষ্ট। 


দক্ষিণেশ্বর স্টেশনের ভিতরে একটি বিশাল এলএডি ডিসপ্লে সহ গ্যালারি থাকছে। সেখানে তুলে ধরা হবে দক্ষিণেশ্বর মন্দিরের বিভিন্ন দিক ও ঐতিহ্য।



স্টেশনের ভিতরে রামকৃষ্ণ পরমহংস, সারদা দেবী এবং স্বামী বিবেকানন্দের তিনটি সাদা মার্বেল পাথরের মূর্তি বসানো হয়েছে।


স্টেশন বিল্ডিংও তৈরি হয়েছে ঝাঁ চকচকে, প্রবেশ পথ দক্ষিণেশ্বর মন্দিরের আদলে। 



বরাহনগর স্টেশনও প্রায় তৈরি, স্টেশন বিল্ডিং প্রায় ৫৫ ফুট উঁচু, তিনতলা সমান উঁচুতে প্ল্যাটফর্ম। 



বরাহনগর স্টেশনে বিভিন্ন আধ্যাত্মিক ম্যুরাল বসানো হয়েছে, ভিড় এড়ানোর জন্য টিকিট কাউন্টারের নকশাও অনেকটা আলাদা। 

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post