মরসুমের শীতলতম দিন, কলকাতার পারদ নামল ১১ ডিগ্রিতে

 

বছর শেষে কনকনে ঠান্ডার কামড়। আবহাওয়া দফতর সূত্রে খবর, রবিবার মরশুমের শীতলতম দিন। কলকাতার তাপমাত্রার পারদ নেমেছে ১১ ডিগ্রি সেলসিয়াসে। ইতিমধ্যেই দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় শৈত্য প্রবাহের সতর্কতাও জারি করা হয়েছে। কলকাতা সহ বাকি জেলাগুলিতে তাপমাত্রা থাকবে স্বাভাবিকের থেকে দুই থেকে তিন ডিগ্রি নিচে। এখনই তাপমাত্রা বেড়ে যাওয়ার কোনও সম্ভবনা নেই বরং মৌসম ভবন জানিয়েছে আগামী ৪৮ ঘণ্টা এমনই পরিস্থিতি থাকবে। তাই বর্ষশেষে শীতের আমেজ ভালোভাবেই উপভোগ করতে পারবেন রাজ্যবাসী।  




রবিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১.২ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। শনিবার তাপমাত্রা ছিল ১২.৭ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি সেলসিয়াস নিচে। ভোরের দিকে কুয়াশা থাকলেও বেলায় রোদ উঠতেই ঠান্ডা বেড়ে যায়। পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ জেলায় তাপমাত্রা আরও নামতে পারে। শৈত্যপ্রবাহের পরিস্থিতিও তৈরি হয়েছে।উত্তরবঙ্গের জেলা গুলিতেও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।  


মূলত পশ্চিমী ঝঞ্ঝার কারণে উত্তর-পশ্চিম ভারতে তুষারপাতের সম্ভাবনা রয়েছে। ডিসেম্বরের শুরু থেকেই কাঁপছে কাশ্মীর, পঞ্জাব, দিল্লি, হরিয়ানা, চণ্ডীগড়, লাদাখ ও হিমাচল প্রদেশ। বিহার, উত্তর প্রদেশেও চলছে। সেখানেও সর্বনিম্ন তাপমাত্রা আরও কমতে পারে। আর এই কনকনে উত্তুরে হাওয়াতেই কাবু এই রাজ্যের মানুষও। 


 

 

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post