ওয়াশিংটন ডিসিতে গান্ধিজির মূর্তিতে কালি



কৃষক আন্দোলনের সমর্থনের নামে প্রতিবাদ চলাকালীন মহাত্মা গান্ধির মূর্তির অপমান করল একদল দুষ্কৃতী। শনিবার ওয়াশিংটন ডিসিতে বিক্ষোভ চলাকালীন গান্ধি মেমোরিয়ালে গান্ধিজির মূর্তিতে কালি মাখানো হয়। এমনকী, খলিস্তানপন্থী পতাকাও তোলা হয় ওই এলাকায়। জানা যায়, ভারত সরকারের কৃষি আইন বিরোধী স্লোগান তুলে শনিবার ওয়াশিংটন ডিসির গান্ধি মেমোরিয়ালে ঢুকে পড়ে বেশ কয়েকজন শিখ। তাদের অধিকাংশই খলিস্তানপন্থী বলে অভিযোগ। সেই বিক্ষোভ থেকেই গান্ধীজির মূর্তিতে কালি লাগিয়ে দেওয়ার পাশাপাশি খলিস্তানি পতাকায় ঢেকে দেওয়া হয় সেটি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবিতেও কালি লাগানো হয়। 

শনিবার নিউইয়র্ক, নিউ জার্সি, পেনসিলভেনিয়া, ইন্ডিয়ানা, ওহাইয়ো এবং উত্তর ক্যারোলিনার সহ অন্যন্য স্টেট ও গ্রেটার ওয়াশিংটন ডিসি, মেরিল্যান্ড এবং ভার্জিনিয়ার আশেপাশের কয়েকশো শিখ শনিবার ভারতীয় দূতাবাসের সামনে সমাবেশ করেছিলেন। ভারতে প্রতিবাদী কৃষকদের সমর্থন জানিয়ে বিক্ষোভ দেখান তাঁরা। অভিযোগ, কিছু পরই ওই বিক্ষোভে  ভারতবিরোধী পোস্টার এবং ব্যানারও খালিস্তানি পতাকা নিয়ে যোগ দেয় বিচ্ছিন্নতাবাদী খালিস্তানপন্থী শিখরা। সেখান থেকেই খালিস্তান প্রজাতন্ত্রের দাবিও তোলা হয়। 


প্রসঙ্গত, বিগত কয়েকদিন ধরেই নানা গোপন সূত্রে জাতীয় তদন্তকারী সংস্থার কাছে খবর ছিল, ভারতীয় সেনার শিখ জওয়ানদের বিদ্রোহের জন্য উসকানি দিচ্ছে খলিস্তানিরা। কৃষক বিক্ষোভের ফায়দা তুলে নিজেদের প্রভাব বিস্তার করতে চাইছে একাধিক খলিস্তানপন্থী সংগঠন। আর এরপিছনে প্রত্যক্ষভাবে মদত রয়েছে আমেরিকার বিচ্ছিন্নতাবাদী সংগঠন শিখস ফর জাস্টিসের (SFJ)। শনিবার ওয়াশিংটন ডিসির ঘটনা আরও জোরাল করল এই সন্দেহ।    

গান্ধিমূর্তির উপর হামলা ও অপমান এবং খলিস্তানপন্থীদের তীব্র বিরোধিতা করেছে ভারতীয় দূতাবাস। এক বিবৃতিতে বলা হয়েছে, বিক্ষোভের আড়ালে দুষ্কৃতীরা যেভাবে গান্ধিজির অসম্মান করেছে তার তীব্র নিন্দা করছে ভারতীয় দূতাবাস। আমেরিকার প্রশাসনকে দ্রুত এর বিরুদ্ধে পদক্ষেপ করতে অনুরোধ করেছে ভারতীয় হাই কমিশন।


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post