বুধবার থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রোর ট্রায়াল শুরু

দীর্ঘ প্রতীক্ষার অবসান, অবশেষে নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো রুটে ট্রায়াল রান শুরু করতে চলেছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। বুধবার থেকেই মেট্রোর রেক ছুটবে ৪.১ কিলোমিটার দীর্ঘ নতুন এই রুটে। কলকাতার দক্ষিণ থেকে উত্তরে মেট্রো লাইনের সংযোজিত অংশে আরও দুটি স্টেশন বাড়তে চলেছে। একটি হল বরাহনগর অন্যটি দক্ষিণেশ্বর। 

মেট্রো সূত্রে খবর, নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত লাইন পাতার কাজ থেকে শুরু করে স্টেশন বিল্ডিং নির্মান ও অন্যান্য গুরুত্বপূর্ণ কাজ লকডাউনের মধ্যেই সম্পন্ন হয়ে গিয়েছিল। কিন্তু সিগন্যালিং ব্যবস্থার জন্য উন্নত প্রযুক্তির জন্য জার্মানি থেকে সরঞ্জাম আসার ছিল। সেগুলি লকডাউনে আমদানি সংক্রান্ত বিধি-নিষেধের গেরোয় আটকে যায়। ফলে কালীপুজোর মধ্যে দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো সম্প্রসারণের সূচনা থমকে যায়। এবার সব সমস্যা মিটিয়ে পরীক্ষামূলক দৌড়ের জন্য তৈরি মেট্রো কর্তৃপক্ষ। নবনির্মিত বরাহনগর স্টেশনটি হবে কলকাতার সবচেয়ে উঁচু মেট্রো স্টেশন। এটির উচ্চতা ৫৫ ফুটের বেশি বা পাঁচতলা বাড়ির সমান। বেলঘড়িয়া এক্সপ্রেসওয়ের ধার ঘেঁষে শিয়ালদা-ডানকুনি শাখার বরাহনগর রোড স্টেশনের পাশেই এই নতুন মেট্রো স্টেশন নির্মান করা হয়েছে। স্টেশনটির তিনতলায় প্ল্যাটফর্ম, গেরুয়া রঙে এই সাজানো হয়েছে বরাহনগর মেট্রো স্টেশন। অপরদিকে দক্ষিণেশ্বর মেট্রো স্টেশনের তিনতলাতেই প্ল্যাটফর্ম তৈরি হয়েছে। হালকা হলুদ রঙের স্টেশন বিল্ডিংটি বেশ নজরকাড়া। 

স্টেশনের দুপাশে দক্ষিণেশ্বর মন্দিরের চুড়ার আদলে তৈরি দুটি করে চুড়া তৈরি করা হয়েছে। অপরদিকে বরাহনগর স্টেশনে একটি ক্রশ ওভার তৈরি করা হয়েছে। ভবিষ্যতে যদি ব্যারাকপুর পর্যন্ত লাইন সম্প্রসারণ হয়, তবে এখান থেকেই নতুন লাইন যাবে। আপাতত দক্ষিণেশ্বরই উত্তর-দক্ষিণ মেট্রোর দক্ষিণ প্রান্তের প্রান্তিক স্টেশন। তবে জায়গার অভাবে এখানে ক্রশ ওভার প্ল্যাটফর্মের আগেই রাখা হয়েছে। মেট্রো সূত্রে জানা যাচ্ছে, যখন যে লাইন ফাঁকা থাকবে, এই ক্রসওভারের মাধ্যমে সেই লাইনে ট্রেন পাঠিয়ে দেওয়া হবে। 


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post