চুলের যত্নে অয়েল থেরাপি, রইল কিছু তথ্য


চুল ভাল রাখতে তেলের জুড়ি নেই। কিন্তু অনেক ক্ষেত্রেই তেল লাগানোর পর আমরা প্রায় সবাই কিছু কিছু ভুল করে ফেলি। আর ভুল অয়েল থেরাপিতে মারাত্মক ক্ষতিও হতে পারে চুলের। তাই চুলে তেল লাগানোর সময় বা পরে কয়েকটি বিষয় মাথায় রাখা প্রয়োজন। জেনে নিন কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য…


চুল টেনে না বাঁধা 

তেল লাগানোর পর স্ক্যাল্পও খুব সেনসেটিভ হয়ে থাকে। চুলও কিছুটা দুর্বল হয়ে যায়। তাই তেল লাগানোর পরই চুল বেঁধে ফেলবেন না। কারণ টান লাগলে চুলের ডগা ফেটে চুল পরার সম্ভবনাও থাকে। 


শ্যাম্পুর সঠিক ব্যবহার  

চুল থেকে ভাল ভাবে তেল ধোওয়ার জন্য ভাল করে শ্যাম্পুও করতে হবে। কিন্তু বেশি পরিমাণ শ্যাম্পু ব্যবহার করাও চুলের জন্য খারাপ। হাল্কা গরম জলে মাইল্ড শ্যাম্পু ব্যবহার করে চুল ধুলে তা ভালোও থাকবে।  



যতটা লম্বা চুল, ততটাই তেল  

চুলের দৈর্ঘ্যের উপরই নির্ভর করবে তেলের পরিমাণ। বেশি তেল লাগালে তা ধোয়ার জন্য বেশি শ্যাম্পুও ব্যবহার করতে হয়। আর এরফলে স্ক্যাল্পের তেলের ব্যালেন্স নষ্ট হয়ে যায়। আখেরে হিতে বিপরীতই হয়। তবে ভেজা চুলে কখনই তেল লাগাবেন না। 

 

তেল লাগিয়ে চুল আঁচড়াবেন না

তেল লাগানোর পর চুলের গোড়া সবচেয়ে দুর্বল থাকে। সেই সময় চুল ঝরে যাওয়ার সম্ভাবনা থাকে বেশি। জোর করে চুল আঁচড়াতে গেলে তাতে  চুল গোড়া থেকে উঠে আসার সম্ভাবনা থাকে। বরং যদি চুলে জট পড়ে যায়, তবে তেল লাগানোর আগেই আস্তে আস্তে চুলের তলা থেকে উপরের দিকে জট ছাড়িয়ে নিন। 



সারা রাত তেল রেখে দেবেন না

তেল মেখে সারা রাত শুয়ে থাকলে অনেকসময়ই  চুলে ময়লা আটকে যায়। আর স্ক্যাল্পওবেশি  নোংরা হয়। তাই শ্যাম্পুর এক ঘণ্টা আগে তেল মেখেই চুল ধুয়ে ফেলুন।




Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post