কৃষকদের ভারত বনধে শামিল সব বিরোধী দল

কৃষকদের আন্দোলনের সমর্থনে একজোট হয়েছে দেশের সব বিরোধী রাজনৈতিক দলই। মঙ্গলবার ভারত বনধের ডাকের সমর্থনে কৃষকদের পাশে দাঁড়িয়েছে তারা। কেন্দ্রের সঙ্গে দফায় দফায় বৈঠকের পরও কোনও সমাধান মেলেনি। তিনটি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে কৃষকরা অনড়। সোমবার দ্বাদশ দিনে পড়ল কৃষকদের আন্দোলন। বনধকে সমর্থন করেছে কংগ্রেস, তৃণমূল, সব বামদল, শিবসেনা, অকালি দল, বিএসপি, এসপি, আরজেডি, আমআদমি, ডিএমকে, টিআরএস, টিডিপির মতো বিরোধীরা। 

করোনা পরিস্থিতি ও ঠান্ডার জন্য কৃষকদের আন্দোলন তুলে নিতে বলেছে কেন্দ্র। তারা ৯ ডিসেম্বর  ফের বৈঠকে ডেকেছে ৪০টিরও বেশি সংগঠনের কৃষক নেতাদের। কেন্দ্রের দাবি, এই আইনে লাভবান হবেন কৃষকরাই। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মতে, এই আইন চাষিদের ঠকানো থেকে বাঁচাবে। তারা আইনি সাহায্য পাবে। অনেক বড় বাজারের সুযোগ পাবে।

অন্যদিকে, দিল্লির সীমান্তে অবস্থানরত কৃষকরা মোটেই আইন প্রত্যাহারের দাবি থেকে সরে যেতে চাইছেন না। তাঁরা গোটা রাজধানীকে অবরুদ্ধ করার হুমকি দিয়েছেন। সোমবারই দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল নিজে দিল্লির সীমান্তে গিয়ে পরিস্থিতি বুঝবেন। বক্সার বিজেন্দ্র সিং জানিয়েছেন, কৃষকদের দাবির সমর্থনে তিনি রাজীব গান্ধি খেলরত্ন পুরস্কার ফিরিয়ে দেবেন। 


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post