কৃষি আইনের পক্ষে ফের জোরদার সওয়াল মোদির

কৃষি আইনের পক্ষে ফের জোরালো সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মধ্যপ্রদেশের কৃষকদের সম্মেলনে শুক্রবার বিরোধীদের মোদি বলেন, "হাতজোড় করে সব দলকে বলছি, সব কৃতিত্ব আপনারা নিন। আপনাদের পুরানো নির্বাচনী ইস্তেহারকে আমি কৃতিত্ব দিচ্ছি। আমি শুধু চাই চাষিদের উপকার, উন্নতি হোক। দয়া করে ভুল বোঝাবেন না। সরকার সবকিছু নিয়ে আলোচনা চায়।" বিরোধীদের একহাত নিয়ে মোদি বলেন, এরা আটবছর স্বামীনাথন কমিশনের রিপোর্ট চেপে বসেছিল। কোনও অবস্থাতেই ন্যূনতম সহায়ক মূল্য তুলে দেওয়া হবে না। 


তাঁর কথায়, কৃষি আইন রাতারাতি তৈরি হয়নি। গত ২০-৩০ বছর ধরে কেন্দ্র ও রাজ্য সরকার এনিয়ে বিস্তারিত আলোচনা করেছে। কৃষি বিশেষজ্ঞ, অর্থনীতিবিদ এবং চাষিরা কৃষিক্ষেত্রে সংসস্কারের পক্ষে সওয়াল করছেন। গত ৫-৬ বছরে যে সংস্কার হয়েছে তা নিয়ে গোটা দুনিয়ায় আলোচনা হচ্ছে। এটা ২৫-৩০ বছর আগেই হওয়ার কথা ছিল। বড় আধুনিক গুদাম, হিমঘর বানানোর জন্য তিনি দেশের বড় শিল্পপতিদের কাছে আবেদন জানিয়েছেন, যাতে চাষিরা তাঁদের ফসল মজুত করতে পারেন। তাঁর মতে, এটাই প্রকৃত কৃষকসেবা। 


তাঁর দাবি, পিএম-কিষাণ প্রকল্পে বছরে কৃষকরা ৭৫ হাজার কোটি টাকা পাবেন। ১০ বছরে তা হবে সাড়ে সাত লাখ কোটি। কাউকে কোনও কমিশন ছাড়াই তা সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে চলে যাবে। এখন সরকার ইউরিয়ার কালোবাজারি রুখে দিয়েছে।


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post