নতুন কৃষি আইনে দেশে বেসরকারি বিনিয়োগ বাড়বেঃ নরেন্দ্র মোদি


দেশজোড়া কৃষক বিদ্রোহের মধ্যেই নতুন কৃষি আইনের পক্ষে সাওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার ফেডারেশন অব ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের ৯৩তম বার্ষিক সভায় তিনি ভাষণ দিলেন। এখানেই তাঁর বক্তৃতায় বারবার উঠে আসে নতুন কৃষি আইনের সুফলের দিকগুলি। প্রধানমন্ত্রী এদিন বলেন, নয়া কৃষি আইনের ফলে কৃষি ও তার সহযোগী বাণিজ্য ক্ষেত্রগুলির মধ্যে দূরত্ব দূর হবে। ফলে কৃষি পরিকাঠামো, খাদ্য প্রক্রিয়াকরণ, ফসল সঞ্চয়, ইত্যাদি শিল্পেরও প্রসার ঘটবে। 


 

মোদির কথায়, ‘কোনও বাণিজ্য ক্ষেত্রের মধ্যে যদি অপ্রয়োজনীয় বাধা তৈরি হয়, তাহলে সেটি কোনও দিনই নিজের মতো করে গড়ে উঠতে পারে না’। এখানেই দরকার ছিল নতুন আইনের, দাবি করেছেন প্রধানমন্ত্রী। তাঁর দাবি, কৃষিকাজ ও কৃষি নির্ভর বাণিজ্যক্ষেত্রগুলির মধ্যে একটা অদৃশ্য দেওয়াল ছিল। নতুন এই কৃষি আইনগুলির ফলে সেই দেওয়াস সরে গেল বলেই জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি আরও বলেন, ‘ভারতীয় বাণিজ্য ক্ষেত্রগুলিতে দেওয়ালের কোনও স্থান নেই। প্রয়োজন সেতুর, যা একে অপরের মধ্যে মেলবন্ধন তৈরি করবে’। 

প্রধানমন্ত্রীর ব্যাখ্যা, দেশে কৃষি ক্ষেত্রে এতদিন সবচেয়ে কম বেসরকারি বিনিয়োগ হয়েছে দেশে। কিন্তু নতুন এই আইনের ফলে কৃষি ক্ষেত্রেও বিপুল বেসরকারি বিনিয়োগ আসবে,  যা গুরুত্বপূর্ণ এই ক্ষেত্রটিকে আরও বড় করে তুলবে। যদিও প্রধানমন্ত্রীর ব্যাখ্যার পরও আন্দোলনের ধার কমাতে একেবারেই রাজি নয় কৃষক সংগঠনগুলি। তাঁদের দাবি, বাতিল করতে হবে নতুন কৃষি আইন।


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post