৯ মাস পর খুলল পুরীর জগন্নাথ মন্দির, ৩ জানুয়ারি থেকে সকলের জন্য

দীর্ঘদিনের প্রথা ভেঙে ভক্তদের জন্য বন্ধ করে দেওয়া হয়েছিল পুরীর জগন্নাথ মন্দিরের দরজা। দেশে করোনা ভাইরাসের সংক্রমণের জেরেই মন্দিরটি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এই আবহে চলতি বছর রথযাত্রা উৎসবও হয়েছে ভক্তবিহীন। অবশেষে ৯ মাসের প্রতীক্ষার অবসান হল, বুধবার থেকে খুলে দেওয়া হল পুরীর মন্দিরের দরজা। প্রথা মেনে এদিন পুরোহিতদের পরিবার প্রথম জগন্নাথ দর্শনের সুযোগ পান। 


বুধবার গর্ভগৃহের দরজা খোলা হয় ভোর ৪টে ৫৯ মিনিটে। এরপর যাবতীয় রীতি মেনে হয় পুজোপাঠ। তবে এখনই সর্বসাধারণের জন্য মন্দিরের দরজা খুলছে না। আপাতত মন্দিরের সেবাইত ও তাঁদের পরিবারের লোকজনরাই জগন্নাথ দেবের দর্শন পাবেন। মন্দির কমিটি জানিয়ে দিয়েছে ধাপে ধাপে সর্বসাধারণের জন্য জগন্নাথ দর্শনের অনুমতি দেওয়ার ব্যবস্থা হয়েছে প্রশাসনের সঙ্গে আলোচনা করে। জানানো হয়েছে ২৫ ডিসেম্বর পর্যন্ত সেবায়েতরা ও তাঁদের পরিবার গর্ভগৃহে প্রবেশের অনুমতি পাবেন। এরপর ২৬ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর স্থানীয় মানুষজন (ওডিশার অধিবাসী) মন্দিরে প্রবেশ করতে পারবেন। এর জন্যও থাকছে বিশেষ ব্যবস্থা। স্থানীয় পুরসভা থেকে নির্দিষ্ট টোকেন নিতে হবে তাঁদের। বাড়ির কর্তাদের নামে টোকেন দেওয়া হবে। সেখানে মন্দিরে ঢোকার নির্দিষ্ট সময় দেওয়া থাকবে, সেই সময় মেনেই মন্দিরে প্রবেশ করতে পারবেন স্থানীয়রা। 

এরপর ভিড় এড়াতে নতুন বছরের দুটো দিন অর্থাৎ ১ ও ২ জানুয়ারি ফের বন্ধ থাকবে মন্দিরে প্রবেশ। ৩ জানুয়ারি থেকে সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হবে পুরীর জগন্নাথ মন্দির। তবে যারা দর্শনে যাবেন তাঁদের সকলের কোভিড নেগেটিভ সার্টিফিকেট থাকা বাধ্যতামূলক বলে জানিয়ে দিয়েছে স্থানীয় প্রশাসন। আবার ১০ বছরের কম ও ৬৫ বছরের উর্ধ্বে কাউকে এখনই মন্দিরে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। 


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post